শুক্রবার , ৩ মার্চ ২০২৩, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ১২:৩৩

ফুল কাউন্সিল মিটিংয়ে অনুমোদন পেলো টাওয়ার হ্যামলেটসের নতুন বাজেট

ডেস্ক রিপোর্ট
মার্চ ৩, ২০২৩ ৪:২২ অপরাহ্ণ
Link Copied!

#১.৪ বিলিয়ন পাউন্ডের গণমুখী বাজেটের মূল লক্ষ্যই হচ্ছে বাসিন্দাদের প্রয়োজনীয় সহায়তা করাঃ মেয়র লুৎফুর রহমান

  1.  কাউন্সিল ট্যাক্স ফ্রিজ করেছেন মেয়র
  2.  প্রাইমারী ও সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থীদের বিনামূল্যে খাবার, শিক্ষা ক্ষেত্রে আর্থিক প্রণোদনা এবং আরও ইয়ূথ সার্ভিস প্রদান সহ তরুণদের জন্য ১৬ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ
  3.  জলবায়ু পরিবর্তন জনিত সংকট মোকাবেলায় সাহায্য করতে ৭ মিলিয়ন পাউন্ডের বেশি অর্থ বরাদ্দ
  4.  নতুন পুলিশ এবং এনফোর্সমেন্ট অফিসার সহ কমিউনিটির নিরাপত্তার জন্য ৪.৪ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ
  5.  বছরে ১০০০টি সাশ্রয়ী ভাড়ার বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা

টাওয়ার হ্যামলেটসের নতুন এবং উন্নত গণখাতের সার্ভিসগুলোতে প্রয়োজনীয় বিনিয়োগ এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির চলমান সংকটের ক্ষতিকর প্রভাব থেকে বাসিন্দাদের রক্ষা করা, তরুণদের উন্নত জীবনের সুযোগ দেওয়া এবং কমিউনিটি
নিরাপত্তা, আবাসন, অবকাশ ও জলবায়ু পরিবর্তন সহ ভবিষ্যত বিনির্মানে সহায়তাকারী ক্ষেত্রগুলোতে বিনিয়োগের বিভিন্ন পরিকল্পনা সমেত নতুন অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট কাউন্সিলের পূর্ণাঙ্গ মিটিংয়ে অনুমোদিত হয়েছে।

১ মার্চ বুধবার হোয়াইটচ্যাপেলে নতুন টাউন হলের চেম্বারে প্রথমবারের মতো অনুষ্ঠিত একটি বিশেষ পূর্ণ কাউন্সিল সভায় ২০২৩/২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত কাউন্সিলের নতুন বাজেট অনুমোদন পায়।

নতুন বাজেটে পরবর্তী অর্থবছরের জন্য কাউন্সিল ট্যাক্সে টাওয়ার হ্যামলেটসের অংশ ফ্রিজ বা স্থগিত করা এবং বয়স্ক ও দুর্বল বাসিন্দাদের জন্য প্রদত্ত সার্ভিসসমূহের তহবিল ২.৫ মিলিয়ন পাউন্ডে উন্নীত করতে অ্যাডাল্ট সোশ্যাল কেয়ার প্রেসেপ্ট ২% নির্ধারণ করা হয়েছে। ২০২৪ সালের এপ্রিল মাস থেকে বিনামূল্যে হোম কেয়ার প্রদানের জন্য ২.৫ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ প্যাকেজ থেকে বারার অনেক বয়স্ক এবং দুর্বল বাসিন্দা অতিরিক্ত আর্থিক সহায়তা পাবেন।

উচ্চাভিলাষী এই বাজেট সম্পর্কে মন্তব্যকালে নির্বাহী মেয়র লুৎফুর রহমান বলেছেন, “আমরা আমাদের প্রথম বাজেট পেশ করতে পেরে গর্বিত যা কাউন্সিলের সার্ভিসগুলোতে বিনিয়োগ করার এবং চলমান কঠিন সময়ে আমাদের বাসিন্দাদের
সহায়তা করার প্রতিশ্রæতি পূরণ করে। আমরা কাউন্সিল ট্যাক্স বাড়াচ্ছি না এবং লন্ডনের সবচেয়ে কম হারের কাউন্সিল ট্যাক্স রয়েছে এমন বারার মধ্যে একটি হওয়ার ধারা আমরা অব্যাহত রেখেছি। আমরা আমাদের সবচেয়ে দুর্বল ও অসহায় বাসিন্দাদের সহায়তা দিচ্ছি এবং আমাদের তরুণদের আরও ভাল জীবনের সুযোগ পেতে সহায়তা করছি।

মেয়র লুৎফুর রহমান বলেন, “আমাদের ২০২৩/২৪ অর্থবছরের বাজেটে আবশ্যিক খাতগুলোতেই ব্যয় করা হয়েছে। যেমন, প্রাইমারি এবং সেকেন্ডারি স্কুলের জন্য সার্বজনীন ফ্রি স্কুলের খাবার এবং টাওয়ার হ্যামলেটস হোমস লেজার সেন্টার
পরিচালনার মত সার্ভিসগুলোকে সরাসরি কাউন্সিলের অধীনে ফিরিয়ে আনার মত প্রকল্পগুলোতে বিনিয়োগ করা হয়েছে।

তিনি বলেন, “আমরা বছরে কমপক্ষে ১০০০টি নতুন সাশ্রয়ী মূল্যের বাড়ি তৈরি করার এবং ৪ দশমিক ৪ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করে আরো পুলিশ ও এনফোর্সমেন্ট অফিসার নিয়োগের মাধ্যমে টাওয়ার হ্যামলেটসকে একটি নিরাপদ স্থান তৈরি করার জন্য আমাদের অগ্রাধিকারের প্রতি প্রতিশ্রæতিবদ্ধ।”

মেয়র বলেন, ‘এই বাজেটের মূল অর্থনৈতিক দর্শন’ হিসেবে “সঞ্চয়ের জন্য বিনিয়োগ” অর্থাৎ সার্ভিসগুলোতে এখনই বিনিয়োগ করা যাতে করে এগুলোর প্রবৃদ্ধি নিশ্চিত হয় এবং দীর্ঘ মেয়াদে অর্থ সাশ্রয় করা যায়। এটাই হচ্ছে সংকোচন নীতির উপযুক্ত বিকল্প। তিনি বলেন, আগের প্রশাসন বিভিন্ন অত্যাবশ্যকীয় সার্ভিসে আর্থিক কর্তন অর্থাৎ বাজেট কাট করে বাসিন্দাদের জীবনযাত্রাকে কঠিন করে তোলার মাধ্যমে কাউন্সিলের কোষাগারে লাখ লাখ পাউন্ড জমা করেছিলো। এর বিপরীতে আমাদের এই বাজেট হচ্ছে গুণমুখি, যেখানে আমাদের অনেক প্রতিশ্রæতির যথার্থ প্রতিফলন ঘটানোর সর্বাত্মক চেষ্ঠা করা হয়েছে।

বাজেটের গুরুত্বপূর্ণ দিকগুলির মধ্যে রয়েছে বারার তরুণদের জন্য ১৬ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ, যার মধ্যে রয়েছে ইংল্যান্ডের প্রথম স্থানীয় কর্তৃপক্ষ হিসেবে প্রাথমিক ও মাধ্যমিক উভয় স্কুলের শিশুদের জন্য সর্বজনীন বিনামূল্যে স্কুলের খাবার সরবরাহ করতে ৫.৭ মিলিয়ন পাউন্ড বরাদ্দ। এছাড়া শিক্ষা রক্ষণাবেক্ষণ ভাতা এবং বিশ্ববিদ্যালয় বার্সারি পুনঃপ্রবর্তনের জন্য ১.১ মিলিয়ন পাউন্ড সহ আরো বেশি ইয়ূথ সার্ভিস প্রদান করা।

বাজেটের অন্যান্য দিকগুলির মধ্যে রয়েছে, আবর্জনা অপসারণে বৈদ্যুতিক বর্জ্য যানবাহন ব্যবহার, বিদ্যুৎচালিত গাড়ির জন্য পর্যাপ্ত চার্জিং পয়েন্ট স্থাপন, কম কার্বন জ্বালানী সহ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহায়তার জন্য ৭ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ এবং স্বেচ্ছাসেবী ও কমিউনিটি সেক্টরের জন্য চলমান সহায়তা হিসেবে ১ দশমিক ২৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ।

দেশের সবচেয়ে উদার কাউন্সিল কর হ্রাসকারী স্থানীয় কর্তৃপক্ষ হিসেবে টাওয়ার হ্যামলেটস্ধসঢ়; কাউন্সিল তার ট্যাক্স রিডাকশন স্কিম অব্যাহত রাখবে। এই স্কিমের আওতায় বারার নিম্ন-আয়ের পরিবারগুলির জন্য ১০০ শতাংশ পর্যন্ত কর হ্রাস পাওয়ার সুযোগ রয়েছে।

বিনিয়োগ এবং মূল নীতি বাজেট পরিকল্পনা এবং সম্পর্কিত মূল নীতিগুলির মধ্যে রয়েছেঃ

  1. – বছরে ১০০০টি নতুন সাশ্রয়ী বাড়ি এবং উন্নত অগ্নি নিরাপত্তা এবং মেরামত
  2. – তরুণদের জন্য ১৬ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ, যার মধ্যে রয়েছেঃ ড় প্রাথমিক এবং মাধ্যমিক উভয় স্কুলের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে স্কুল খাবার সরবরাহের জন্য ৫.৭ মিলিয়ন পাউন্ড, ইয়ূথ সার্ভিসগুলোকে রূপান্তর করতে ৮.৫ মিলিয়ন
    পাউন্ড বিনিয়োগ, এডুকেশন মেইনটেনেন্স এলাউন্স (ইএমএ) এবং ইউনিভার্সিটি বার্সারি পুনরায় চালু করতে ১.১ মিলিয়ন পাউন্ড, বিশেষ শিক্ষাগত এবং অতিরিক্ত চাহিদাযুক্ত শিশুদের (এসইএনডি বা সেন্ড) জন্য ৭৩০ হাজার পাউন্ড
  3. – দুর্বল প্রাপ্তবয়স্কদের জন্য বিনামূল্যে হোম কেয়ার সমর্থন করতে ২.৫ মিলিয়ন পাউন্ড
  4. – অপরাধ ও সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপ মোকাবেলায় নতুন পুলিশ অফিসার এবং এনফোর্সমেন্ট অফিসার নিয়োগ করতে ৪.৪ মিলিয়ন পাউন্ড
  5. – কমিউনিটি লেঙ্গুয়েজ অর্থাৎ এখানে বসবাসকারী বিভিন্ন কমিউনিটির ভাষার প্রসারে ৮০০ হাজার পাউন্ড বিনিয়োগ
  6. – বৈদ্যুতিক বর্জ্য যানবাহন, ইভি চার্জিং পয়েন্ট এবং কম কার্বন জ্বালানী সহ জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য ৭ মিলিয়ন পাউন্ড
  7. – জীবনযাত্রার ব্যয় সহায়তার চলমান কর্মসূচির পাশাপাশি দারিদ্র্য মোকাবেলা কর্মসূচির জন্য অতিরিক্ত ৭০০ হাজার পাউন্ড
  8. – লেজার সার্ভিসগুলো সরাসরি কাউন্সিলের নিয়ন্ত্রণে ফিরিয়ে আনতে ২৭৫ হাজার পাউন্ড বিনিয়োগ
  9. – ভলান্টারি এবং কমিউনিটি সেক্টরের জন্য চলমান সহায়তা খাতে ১.২৫ মিলিয়ন পাউন্ড বরাদ্দ
  10. – রেসিডেন্টস হাবগুলিতে উন্নত গ্রাহক পরিষেবার জন্য ১.১ মিলিয়ন পাউন্ড বরাদ্দ
  11. – ওয়াটনি মার্কেট আইডিয়া স্টোর পুনরায় সম্পূর্ণ রূপে খোলার জন্য ৪৮৭ হাজার পাউন্ড বিনিয়োগ সঞ্চয়

ফ্রন্টলাইন সার্ভিসগুলিতে এই উল্লেখযোগ্য বিনিয়োগে অব্যাহত রাখতে আমাদেরকে আগামী তিন বছরে প্রায় ৩৭ মিলিয়ন পাউন্ড সাশ্রয় করতে হবে। যদিও এটি চ্যালেঞ্জিং হবে, তবে এটি কাউন্সিলের জন্য অস্বাভাবিক নয়। গত চার বছরে
লন্ডনের বারাগুলো সম্মিলিতভাবে ১ দশমিক ৩ মিলিয়ন পাউন্ড সাশ্রয় করেছে।

কাউন্সিলের রিসোর্সেস এন্ড কস্ট অব লিভিং বিষয়ক কেবিনেট মেম্বার, কাউন্সিলর সাইদ আহমেদ বলেছেন, “আমরা দেখতে পাচ্ছি সম্পূর্ণ ব্যয়বহুল কর্মসূচি সরবরাহ করার দিকে আমাদের ভিশন পরির্বতন হচ্ছে। আমরা আমাদের কাউন্সিলের ফোকাস পরিবর্তন করছি এবং এটি করার জন্য বিনামূল্যে স্কুলের খাবার এবং টাওয়ার হ্যামলেটস হোমস এবং লেজার সেন্টারগুলিকে সরাসরি কাউন্সিলের নিয়ন্ত্রণে ফিরিয়ে আনার মতো পদক্ষেপগুলিতে বিনিয়োগ করতে হবে।

তিনি বলেন, “কিছু কিছু ক্ষেত্রে সঞ্চয় করে অন্যগুলিতে বিনিয়োগ করার জন্য আমাদেরকে অগ্রাধিকার পূণঃনির্ধারণ ও পুনর্গঠন করতে হবে। আমরা সাবধানতা ও বিচক্ষণতার সাথে কাউন্সিল প্রদত্ত সকল সার্ভিস পর্যালোচনা করে এবং যেকোনো অদক্ষতা এবং অপ্রয়োজনীয় খরচ কমিয়ে এই সাশ্রয় নিশ্চিত করবো।

তিনি আরো বলেন, “আমরা সঞ্চয় করার জন্যও অনেক ক্ষেত্রে সঞ্চয় বিনিয়োগ করছি। তাই আগামী বছরগুলিতে পাবলিক পার্সের উপর চাপ কম থাকবে। উদাহরণস্বরূপ বলা যায়, আমরা তরুণদের সম্ভাবনার বিকাশে যে উল্লেখযোগ্য বিনিয়োগ করছি তা আগামীতে তাদের জন্য সুযোগের উন্নতি নিশ্চিত করবে এবং এর মাধ্যমে তারা বঞ্চনা থেকে মুক্তির সুযোগ পাবে।”

‘লেটস টক টাওয়ার হ্যামলেটস’ এর মাধ্যমে আমরা শুনছি কাউন্সিল তার লেটস টক টাওয়ার হ্যামলেটস এনগেজমেন্ট হাব ঃধষশ.ঃড়বিৎযধসষবঃং.মড়া.ঁশ/নঁফমবঃ-পড়হাবৎংধঃরড়হং নামের ওয়েবসাইট স্থাপন করেছে যাতে বাসিন্দারা এবং যারা এই বারাতে কাজ করে এবং পড়াশোনা করে তারা তাদের অভিমত জানাতে পারেন এবং ভবিষ্যতের বাজেট গঠনে সহায়তা করতে পারেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।