মঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৮:৩০

জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজে ফ্যাটি লিভার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ২:২৪ অপরাহ্ণ
Link Copied!

সিলেটের জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারী) অনুষ্ঠিত হয়ে গেলো ফ্যাটি লিভার বিষয়ক একটি সেমিনার। সেমিনারটিতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

অধ্যাপক ডা. স্বপ্নীল তার বক্তব্যে ফ্যাটি লিভারের কারন, এ থেকে লিভারে ও পাশাপাশি শরীরে অন্যান্য জটিল রোগে আক্রান্ত হওয়ার আশংকা, ফ্যাটি লিভারের প্রতিকার ও চিকিৎসা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। পাশাপাশি তিনি তার ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের কার্যক্রম এবং লিভার চিকিৎসার আধুনিকতম পদ্ধতিগুলো যেমন লিভার সিরোসিস লিভার ফেইলিওরের জন্য স্টেম সেল থেরাপী, প্লাজমা এক্সচেন্জ, লিভার ডায়ালাইসিস আর লিভার ক্যন্সারের জন্য ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন ও রেডিও ফ্রিকোয়েন্সি এবলেশন বিষয়ে দেশীয় লিভার বিশেষজ্ঞদের প্রশিক্ষিত করে তোলা ও পাশাপাশি ঢাকার গন্ডির বাইরে এই চিকিৎসা সেবা উপলব্ধ করার জন্য ডিভিশনটির উদ্যোগগুলোর উপর আলোকপাত করেন।

সেমিনারটিতে সভাপতিত্ব করেন জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজের অধক্ষ্য অধ্যাপক ডা. মোহাম্মদ আবেদ হোসেন। এতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন জালালবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল অধ্যাপক ডা. একেএম দাউদ, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক প্রমুখ।

উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল দীর্ঘদিন ধরেই বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থায় পেশাদারী দায়িত্ব পালন করে আসছেন। তিনি ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারন সম্পাদক। পাশাপাশি তিনি এশিয়ান প্যাসেফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরী কমিটিরও একজন সদস্য। অধ্যাপক স্বপ্নীল ইন্টারএকাডেমি পার্টনারশীপের স্টেম সেল গবেষণা সংক্রান্ত বিশেষ কমিটিরও অন্যতম সদস্য। হেপাটাইটিস বি ভাইরাসের ইমিউনথেরাপী সংক্রান্ত গবেষণায় অধ্যাপক স্বপ্নীল একজন পথিকৃত। তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-এর থেরাপিউটিক ভ্যাকসিনটির যৌথ উদ্ভাবকদের একজন। ন্যাসভ্যাকের ফেইজ- ১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক। এজন্য তিনি যৌথভাবে ২০১৯ সালে কিউবান একাডেমিক অব সাইন্সেস থেকে ‘প্রিমিও ন্যাশনাল’ পদকে ভূষিত হন। ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস তাকে ‘বাস গোল্ড মেডেল এওয়্যার্ড’ প্রদান করেছে। বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে তার তিন শতাধিক প্রকাশনা রয়েছে। এছাড়াও তিনি লিভার বিষয়ক ছয়টি আর্ন্তজাতিক টেক্সট ও রেফারেন্স বইয়ের এডিটর। পৃথিবীর একাধিক শীর্ষস্থানীয় লিভার বিষয়ক জার্নালের এডিটোরিয়াল বোর্ডেরও অন্যতম সদস্য অধ্যাপক স্বপ্নীল।

জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজের আয়োজনে এই সেমিনরটি অনুষ্ঠিত হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।