সোমবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ১২:৪৮
আজকের সর্বশেষ সবখবর

বিশ্ব কবিমঞ্চ সন্মাননা-২০২৩ পেলেন অধ্যাপক স্বপ্নীল

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২৭, ২০২৩ ৫:০৪ অপরাহ্ণ
Link Copied!

২৫ ফেব্রুয়ারী ঢাকার সংস্কৃতি বিকাশ কেন্দ্রে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা, কবিতা আবৃত্তি, সঙ্গীত পরিবেশন ও বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। বিশ্ব কবিমঞ্চ বাংলাদেশ এর আয়োজন করে।

বিশ্ব কবিমঞ্চের আহ্বায়ক কবি পুলক কান্তি ধরের সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রবন্ধ সাহিত্যে বিশেষ অবদান রাখায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে ‘ বিশ্ব কবিমঞ্চ সন্মাননা ২০২৩’ প্রদান করা হয়। অধ্যাপক স্বপ্নীল ছাড়াও ভারতের কবি সুমিতা বর্ধন ও সুচিত্রা দাস, লোক সঙ্গীত শিল্পী লাভলী দেব ও যুক্তরাজ্য প্রবাসী সাহিত্যিক ড. আজিজুল আম্বিয়াকেও এই সন্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি সৌমিত্র দেব আর স্বরচিত কবিতা পাঠ করেন কবি রিফতা নিগার শাপলা, কবি রাজিয়া রহমান, কবি লিলি শেঠ, কবি চন্দ্র শেখর দেব, কবি গোলাম কিবরিয়া, কবি কাজী দিনার সুলতানা, কবি চামেলী চিনহা চারু, কবি মাহবুবুর রহমান, কবি রাজিয়া সুলতানা, কবি আদিত্য আওয়াল, কবি স্মৃতি ভট্রাচার্য্য, কবি অমিতা মজুমদার, কবি নিও হ্যাপি চাকমা প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত লেখক ও গীতিকার শহীদুল্লাহ ফরায়জী আর মুখ্য আলোচক ছিলেন কবি, লেখক ড. গোলাম মোস্তফা।

উল্লেখ্য বিশ্ব কবিমঞ্চ বাংলা কবিতা ও বাঙালি কবিদের বিকাশ ও প্রসারে বহুদিন কাজ করে যাচ্ছে। দেশ ও দেশের বাইরে ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশে কবিমঞ্চের শাখা রয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।