বৃহস্পতিবার , ২ মার্চ ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ২:১১

সিলেটে অনুষ্ঠিত হলো সুরমা লিভার ফেস্ট- ২০২৩

ডেস্ক রিপোর্ট
মার্চ ২, ২০২৩ ৬:০৫ অপরাহ্ণ
Link Copied!

গত ২৮ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ সিলেটের হোটেল নুরজাহান গ্র্যান্ডে অনুষ্ঠিত হলো দুদিন ব্যাপি ‘সুরমা লিভার ফেস্ট ২০২৩’। এবারের লিভার ফেস্টের আয়োজক ছিল জালালাবাদ লিভার ট্রাস্ট। এ নিয়ে চতুর্থবারের মত আয়োজিত হলো লিভার বিষয়ক এই বৈজ্ঞানিক সম্মেলনটি। ইতিপূর্বে ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশের উদ্যোগে ২০১৮ সালে কক্সবাজারে প্রথমবারের মত অনুষ্ঠিত হয় ‘বীচ লিভার ফেস্’। মাঝে ক’বছর বিরতির পর ২০২১ ও ২০২২ সালে ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশ সুন্দরবন ও সেন্ট মার্টিনে আয়োজন করেছিল যথাক্রমে ‘ম্যানগ্রোভ লিভার ফেস্ট ২০২১’ ও ‘কোরাল লিভার ফেস্ট ২০২২’। বরাবরের মত এবারও এই সম্মেলনের বৈজ্ঞানিক পার্টানার ছিল বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

উল্লেখ্য সারাদিন চিকিৎসাসেবা এবং একাডেমিক কার্যক্রমে ব্যস্ত লিভার বিশেষজ্ঞদের অল্প সময়ের জন্য প্রকৃতির সান্নিধ্যে নিয়ে যাওয়া, তাদের মধ্যে ভাতৃত্ব ও পারস্পরিক সমঝোতা বৃদ্ধি এবং পাশাপাশি অনানুষ্ঠানিক পরিবেশে মুক্ত বিজ্ঞান চর্চার একটি প্ল্যাটফর্ম হিসেবে লিভার ফেস্টের যাত্রা শুরু। এবারের লিভার ফেস্টেও ফ্যাটি লিভার এবং লিভার ক্যান্সারে সর্বাধুনিক চিকিৎসা এবং বাংলাদেশে লিভার ক্যান্সারের ইমিউনোথেরাপী এবং ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন বা টেইসের মত সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতিগুলোর অভিজ্ঞতা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সারা দেশ থেকে আগত প্রায় ৩০ জন লিভার বিশেষজ্ঞের সাথে এই লিভার ফেস্টে সিলেটের স্থানীয় লিভার বিশেষজ্ঞরা যোগ দেন।

সিলেটের অভিজাত হোটেল নুরজাহান গ্র্যান্ডে অনুষ্ঠিত সুরমা লিভার ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের সর্বজন শ্রদ্ধেয়া সৈয়দা জেবুন্নেসা হক, প্রেসিডিয়াম সদস্য, বাংলাদেশ আওয়ামী লীগ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ধরনের একটি ব্যতিক্রমী সম্মেলন আয়োজনের জন্য জালালাবাদ লিভার ট্রাস্ট এবং ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীলকে অভিনন্দন জানান এবং বৃহত্তর সিলেট অঞ্চলে জালালাবাদ লিভার ট্রাস্টের সব ধরনের কল্যানমুখী উদ্যোগে তার পূর্ন সমর্থনের আশ্বাস দেন। অনুস্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার শ্রী নিরাজ কুমার জাইসওয়াল।

তিনি তার বক্তব্যে ভারত ও বাংলাদেশ এই দুই দেশের জন্যই লিভার রোগকে সমস্যা হিসাবে আখ্যায়িত করেন। তিনি এ বিষয়ে দুদেশের যৌথ গবেষনার উপর গুরুত্ব আরোপ করে এ ধরনের উদ্যোগ গ্রহনের জন্য জালালাবাদ লিভার ট্রাস্টের প্রতি আহ্বান জানান।

এর আগে স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান ও জালালাবাদ লিভার ট্রাস্ট এবং ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল সিলেট অঞ্চলে ট্রাস্টের কর্মকান্ডের উপর একটি সংক্ষিপ্ত বিবরন উপস্থাপন করেন। উল্লেখ্য এই ট্রাস্ট প্রতিষ্ঠার পর থেকেই সিলেটে লিভার রোগের আধুনিক চিকিৎসা প্রচলন ও লিভার রোগ বিষয়ক সচেতনতা সৃষ্টির জন্য ধারাবাহিকভাবে সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন করে আসছে। সিলেটে সাম্প্রতিক বন্যার সময় সিলেট সদরের বানভাসি মানুষের পাশে উপহার হিসেবে ত্রান সামগ্রী নিয়ে পাশে দাড়িয়েছিল জালালাবাদ লিভার ট্রাস্ট।

এছাড়াও বন্যার সময়তো বটেই, বন্যা পূর্ববর্তী এবং পরবর্তী সময়েও, বিশেষ করে চা বাগানসহ বৃহত্তর সিলেটের বিভিন্ন এলাকায় ট্রাস্টের উদ্যোগে নিয়মিতভাবে ফ্রি চিকিৎসা ক্যাম্প আয়োজন করা হচ্ছে। অধ্যাপক স্বপ্নীল সুরমা লিভার ফেস্টে সহযোগীতা প্রদান এবং উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিতির জন্য যথাক্রমে বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং সিলেটের বিশিষ্টজনদের প্রতি আন্তরিকভাবে ধন্যবাদ জানান। উদ্বোধনী অনুষ্ঠানটিতে ধন্যবাদ জ্ঞাপন করেন বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মাহমুদুল হক পল্লব।

পল্লব তার বক্তব্যে ক্যান্সার এবং ভাইরাসের চিকিৎসায় অত্যাধুনিক ওষুধগুলো সবার আগে, সুলভে বাংলাদেশে তৈরী করার ক্ষেত্রে বীকনের অগ্রনী ভুমিকার কথা তুলে ধরেন। পাশাপাশি তিনি ভবিষ্যতেও জালালাবাদ লিভার ট্রাস্টের সব ধরনের কর্মকান্ডের তার প্রতিষ্ঠানের সম্পৃক্ত থাকার ব্যাপারে আশ্বাস প্রদান করেন। সম্মেলনে অংশগ্রহনকারী লিভার বিশেষজ্ঞরা সম্মেলনের বৈজ্ঞানিক অধিবেশনগুলোতে যোগদানের পাশাপাশি মালনিছড়া চা বাগান, লালাখাল ও সাদাপাথর পরিদর্শন করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।