বৃহস্পতিবার , ৩০ নভেম্বর ২০২৩, ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:০৪
আজকের সর্বশেষ সবখবর

সিকৃবিতে “মেন্ডেলি পরিচিতি” বিষয়ক কর্মশালা

মো. সাজিদ আল সাদেক  
নভেম্বর ৩০, ২০২৩ ৪:০৮ অপরাহ্ণ
Link Copied!

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে “মেন্ডেলি পরিচিতি” বিষয়ক কর্মশালা আয়োজিত হয়েছে। আজ বৃহস্পতিবার (৩০ নভেম্বর) মাৎস্যবিজ্ঞান অনুষদের নীচ তলায় কর্মশালাটি আয়োজিত হয়।

কর্মশালাটিতে প্রশিক্ষক হিসেবে ছিলেন জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী দীপঙ্কর অধিকারী ও মোঃ রাজিবুল ইসলাম। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থীদের পাশাপাশি জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ড. আহমেদ হারুন আল রশীদ ও মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন ড. মৃত্যুঞ্জয় কুন্ডু উপস্থিত ছিলেন।

মেন্ডেলি হচ্ছে একটি ফ্রি রেফারেন্স ম্যানেজার এবং একাডেমিক সোশ্যাল নেটওয়ার্ক যা গবেষণা সংগঠিত করতে ও অনলাইনে অন্যদের সাথে সহযোগিতা করার জন্য বিশ্বব্যাপী গবেষকদের কাছে খুবই জনপ্রিয়। বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর শিক্ষার্থীদের এ বিষয়ে দক্ষতা অর্জনের জন্য কর্মশালাটি আয়োজিত হয়েছে।

কর্মশালায় অংশগ্রহনকারী উম্মে হাসনাইন সেমন্তী মুন বলেন, “এই কর্মশালায় আমরা যারা গবেষণায় আগ্রহী বা থিসিস লিখতে যাচ্ছি তাদের সবাইকে উপকৃত করবে। খুব সহজেই এই সফটওয়্যার কিভাবে কিভাবে কাজ করে বা কিভাবে আমরা সাইটেশনের ধরণ পরিবর্তন করতে পারি – তার একটা প্রাথমিক ধারণা আজকে পেয়েছি। ধন্যবাদ জানাতে চাই মাৎস্যবিজ্ঞান অনুষদের জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগকে এতো সুন্দর ভাবে এই কর্মশালাটি আয়োজন করার জন্য। আশা করি এরকম আয়োজন পরবর্তীতেও অব্যাহত থাকবে।“

সভাপতির বক্তব্যে মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন ড. মৃত্যুঞ্জয় কুন্ডু বলেন, “এ ধরনের কর্মশালাগুলো শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী। প্রত্যেক অনুষদ ও বিভাগের উচিত এসব কর্মশালার আয়োজন করা। এতে করে স্নাতকোত্তর শিক্ষার্থীরা অনেক উপকৃত হবে।”

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের জলজ সম্পদ ব্যবস্থাপনা বিভাগ মৎস্য নিয়ে গবেষণায় এবছর দ্বিতীয়বারের মতো প্রথম স্থান অধিকার করেছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।