বৃহস্পতিবার , ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ২:০১

সম্পূর্ণ খুলে দেওয়া হলো রাশিয়ার কার্চ ব্রিজ

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২৩, ২০২৩ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার কার্চ ব্রিজ সম্পূর্ণ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। এই সেতুটি মূল রুশ ভূখণ্ডের সঙ্গে দখলকৃত ক্রিমিয়ার সংযোগ ঘটিয়েছে। গত বছরের ৮ অক্টোবর এই সেতুতে বিস্ফোরণ ঘটে। এতে ৪ জন নিহত হন। সেতুর দুইটি স্প্যান ক্ষতিগ্রস্ত হয়। সেতুর নিচে চলাচলকারী ট্রেনের বগিতে আগুন ধরে যায়। সেতুটি আংশিক বন্ধ ঘোষণা করা হয়।

সেতুটিতে কেন বিস্ফোরণ ঘটেছিল তার সঠিক কারণ এখনও জানা যায়নি। ইউক্রেনও দায় স্বীকার করেনি। যদিও রাশিয়া জানিয়েছিল, বিস্ফোরক ভর্তি একটি ট্রাকে বিস্ফোরণ ঘটিয়ে সেতু ধ্বংসের চেষ্টা করা হয়।

রাশিয়ার উপ প্রধানমন্ত্রী মারাত কুশনুলিন বৃহস্পতিবার বলেন, শিডিউলের এক মাস আগেই সেতুর সকল লেনে যান চলাচলের জন্য সেতুটি খুলে দেওয়া হয়েছে।

রাশিয়ার গোয়েন্দা সংস্থা ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বিস্ফোরণের পর ঘটনার জন্য কিয়েভকে দায়ী করে বলেছিল, কার্চ সেতুতে হামলার নেপথ্যে ছিল কিয়েভ।

ক্রিমিয়া সেতুতে বিস্ফোরণের ঘটনাকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য একটি বড় আঘাত হিসেবে বিবেচনা করা হয়। ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপ দখলে নেয় রাশিয়া। এর চার বছর পর ইউরোপের সবচেয়ে বড় এই সেতু উদ্বোধন করেন পুতিন। রাশিয়া থেকে ইউক্রেনে চলাচলের জন্য বড় একটি রুট এই সেতু।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।