রবিবার , ২ এপ্রিল ২০২৩, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ১:১১

লুকায়িত প্রতিবন্ধকতা বিষয়ে প্রশিক্ষণ পেলেন চব্বিশ হাজারের অধিক এমিরেটস স্টাফ

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ২, ২০২৩ ৩:৪৮ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালনে প্রাক্কালে এমিরেটস চব্বিশ হাজারেরও অধিক কেবিন ক্রু এবং গ্রাউন্ড স্টাফকে লুকায়িত প্রতিবন্দকতা বিষয়ে বিশেষ প্রশিক্ষণ প্রদান করেছে। দুবাই এয়ারপোর্টের সঙ্গে সহযোগিতার মাধ্যমে একটি উপকারী কার্যকর ট্রাভেল পার্টনার এবং অটিজম বান্ধব রুট, সহজতর বোর্ডিং পূর্ববর্তী প্রক্রিয়া সহ বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করেছে।

বিশ্বব্যাপী চব্বিশ হাজারেরও অধিক এমিরেটস স্টাফ “ অটিজম পরিচিতি এবং লুকায়িত প্রতিবন্দকতা” বিষয়ে প্রশিক্ষণ পেয়েছেন। ২০২২ সালে এই অনলাইন কোর্সের উদ্বোধন করা হয়। কোর্সে অন্তর্ভুক্ত বিভিন্ন টপিকের মধ্যে রয়েছে অটিজম নির্ণয়, লুকায়িত প্রতিবন্দকতা রয়েছে এমন যাত্রীদের সহায়তার জন্য প্রয়োজনীয় ব্যবহারিক পরামর্শ, সহানুভূতির সঙ্গে সহায়তা প্রদান, এবং বিমানবন্দরে যাত্রীদের সহায়তা প্রদানের জন্য যে অফিশিয়াল সাপোর্ট সিস্টেমগুলো রয়েছে তাঁর সম্পর্কে বিস্তারিত তথ্য।

লুকায়িত প্রতিবন্দকতা নিয়ে ভ্রমণকারী যাত্রীদের জন্য একটি সার্বিক প্রি— ট্রাভেল প্লানিং টুল প্রণয়নে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে যৌথভাবে কাজ করেছে এয়ারলাইনটি। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অটিজমবান্ধব নির্দেশিকায় যাত্রীদের জন্য বোর্ডিং পর্যন্ত পৌঁছতে বিমানবন্দরের ভেতর যাত্রাপথের প্রতিটি স্থানের ছবিসহ বিশদ ব্যাখ্যা এবং অফারকৃত সকল সেবার বর্ণনা সন্নিবেশিত হয়েছে।

দুবাই বিমানবন্দরে যাত্রীদের জন্য একটি স্বতন্ত্র অটিজমবান্ধব রুট রয়েছে। এজাতীয় যাত্রীদের প্রয়োজনে সবার আগে বা শেষে বোর্ডিং প্রদান করা হয়ে থাকে এবং ফ্লাইট চলাকালে চাহিদা মোতাবেক ইনফ্লাইট সেবা পেয়ে থাকেন
এসকল যাত্রীরা।

এসকল যাত্রীরা তাদের প্রয়োজনে সূর্যমুখী ফুল সম্বলিত পিনধারী এমিরেটস স্টাফদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন অথবা নিজেরাই গলায় সানফ্লাওয়ার সম্বলিত রিবন পরিধান করতে পারেন। সারাবিশ্বে সূর্যমুখী ফুল লুকায়িত প্রতিবন্দকতার প্রতীক হিসেবে পরিচিত।

লুকায়িত প্রতিবন্দকতাসম্পন্ন যাত্রীদের ভ্রমণ নির্ঝঞ্ঝাট ও আনন্দময় করতে এমিরেটস বিভিন্ন স্টেকহোল্ডাদের সঙ্গে নিয়মিতভাবে কাজ করছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।