বৃহস্পতিবার , ২৩ ফেব্রুয়ারি ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৮:১৩

বৃটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২৩, ২০২৩ ৪:৩০ অপরাহ্ণ
Link Copied!

নতুন প্রজন্মের কাছে বায়ান্নর ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত একুশে ফেব্রুয়ারির আত্মত্যাগের ইতিহাস জানাবার উদ্দেশ্যে চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বৃটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদা, ও ভাবগম্ভীর পরিবেশে উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) সকালে জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের স্মরণে নিরবতা পালন এবং জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরবর্তীতে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উদযাপন শুরু হয়।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের সাবেক পরিচালক এবং বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সিনিয়র ভাইস চেয়ারম্যান ফজলুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চিফ অ্যাকাউন্টেন্ট এন্ড এডভাইজার মুহতাসিমা কাওসার এবং চিফ কো-অর্ডিনেটর আবদুল্লাহ আল নাহিয়ান।

৯ম শ্রেণির শিক্ষার্থী আফসানা উদ্দিনের সঞ্চালনায় এ আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ এ. কে. মাহমুদুল হক, সিনিয়র শিক্ষক বিজিত দেব রায়, ভানলাল রুয়াতী লুসাই (সিন্ডি)।

মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে একটি দেয়ালিকা উন্মোচন করা হয়। অধ্যক্ষের মূল ভাবনায় ও সিনিয়র শিক্ষক নাহিদা আক্তারের সম্পাদনায় এবং সহকারি শিক্ষক সৈয়দ মেহেদি মাহবুবের সহ-সম্পাদনায় প্রকাশিত দেয়ালিকা ‘চেতনায় একুশ’ প্রকাশিত হয়। এসময় উপস্থিত ছিলেন পরিচালনা পর্ষদের সদস্য এবং শিক্ষকবৃন্দ। দেয়ালিকাটির সার্বিক নকশা এবং প্রকাশনার দায়িত্বে ছিলেন ফাহিয়া মারজানা, সুমনা সাহা, আলাউর রহমান এবং তানভীর খান।

সভায় বক্তারা বলেন, মাতৃভাষা প্রত্যেকটি জাতির জাতিসত্তা বিকাশের অনবদ্য মাধ্যম। মাতৃভাষা ব্যতীত আত্মপরিচয় ও আত্মমর্যাদা সমৃদ্ধ হয় না। তাই পৃথিবীর প্রতিটি জাতিগোষ্ঠীই তার মাতৃভাষাকে মর্যাদা দিয়ে থাকে। মাতৃভাষার মর্যাদার ওপর ভিত্তি করেই একটা জাতিকে এগিয়ে যেতে হয়। বাংলা ভাষার সম্প্রসারণের মাধ্যমে বিশ্বপরিচয়ে বাঙালি হয়ে উঠবে অনন্য এক শক্তিশালী জাতি। বক্তারা মহান ২১শে ফেব্রুয়ারির ইতিহাস শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন এবং বাংলা ভাষাকে মর্যাদার সঙ্গে চর্চা করার জন্য তাদের প্রতি আহ্বান জানান।

আলোচনা সভার শেষে প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এরপর চিত্রাংকন প্রতিযোগিতার ফলাফল ও পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সিনিয়র শিক্ষক মো. সুমন আল মাহমুদ। পরিশেষে প্রতিষ্ঠানের অধ্যক্ষের সমাপণী বক্তব্যের মাধ্যমে এ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। বিজ্ঞপ্তি

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।