শনিবার , ১১ ফেব্রুয়ারি ২০২৩, ২৩শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ, রাত ১২:০৫

নতুন ১০টি বিল পাস করে শেষ হলো সংসদের অধিবেশন

admin
ফেব্রুয়ারি ১১, ২০২৩ ১২:১৯ অপরাহ্ণ
Link Copied!

নতুন ১০টি বিল পাস বা আইন প্রণয়নের মাধ্যমে আজ শেষ হয়েছে জাতীয় সংসদের ২১তম অধিবেশন। এ অধিবেশনে ২৬ কার্যদিবস সংসদের বৈঠক অনুষ্ঠিত হয়।

অধিবেশনের শেষ কার্যদিবসে সংসদে যোগ দেন বিএনপির পদত্যাগের ফলে শূন্য ঘোষিত ৬টি সংসদীয় আসন থেকে উপ-নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা। স্পিকার সংসদে তাদের স্বাগত জানান এবং শুভেচ্ছা বক্তব্য রাখার সুযোগ দেন।

আজ রাত সোয়া ১০টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতি আবদুল হামিদের ঘোষণা পাঠ করার মাধ্যমে অধিবেশনের সমাপনী ঘোষণা করেন। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে গত ৫ জানুয়ারি বিকাল সাড়ে ৪টায় শুরু হয়েছিল এ অধিবেশন।

এর আগে ১৯৭১ সালে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদত্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজবুর রহমানের ভাষণটি সংসদে শোনানো হয়।

এর আগে সংসদ নেতা শেখ হাসিনা তার বক্তব্যের শুরুতে জানান, এই অধিবেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। সংবিধানের বিধান মোতাবেক এই সংসদে রাষ্ট্রপতি আবদুল হামিদ গুরুত্বপূর্ণ ভাষণ দিয়েছেন। রাষ্ট্রপতির ভাষণের ওপর চিফ হুইপ আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর ২০৯ জন এমপি আলোচনা করেছেন। ৪০ ঘণ্টা ২৭ মিনিট সময় এই আলোচনা অনুষ্ঠিত হয়। এছাড়া ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সংসদে বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়। এই অধিবেশন চলাকালে চলতি সংসদের সদস্য চট্টগ্রামের মোছলেম উদ্দিন আহম্মেদ ইন্তেকাল করেন।

তিনি আরও বলেন, এ অধিবেশনে ১৯টি বিল উত্থাপিত হয়েছে। ১০টি বিল পাস হয়েছে। একটি অধ্যাদেশও উত্থাপিত হয়েছে। আমরা অনুমোদন করে দিয়েছি। ১২ কমিটি পুনর্গঠন করা হয়েছে। করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে গত ৫ জানুয়ারি বিকাল সাড়ে ৪টায় শুরু হয়েছিল এ অধিবেশন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।