শনিবার , ১ এপ্রিল ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ২:২৫

জুড়ীতে লেয়ার মুরগির খামার বন্ধের দাবিতে  মানববন্ধন

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ১, ২০২৩ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

সাইফুল ইসলাম সুমন, জুড়ী থেকে : মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের পশ্চিম ভবানীপুর গ্রামের একটি লেয়ার পোল্ট্রি খামারের দুর্গন্ধে এলাকাবাসী নাভিশ্বাস। দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী ওই পোল্ট্রি খামারটি অপসারণের দাবিতে শনিবার (১ এপ্রিল) বিকেলে এক মানববন্ধন করেছে।
এলাকাবাসীর উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন হাজী সিকান্দার আলী, হারিস মিয়া, মাছুম মিয়া, স্বপন মিয়া, নাসির মিয়া, শফিক মিয়া, কামাল আহমেদ, তৈয়ব আলী, ফরিদা বেগম, পারভিন বেগম, রেহেনা বেগম, রোকসানা আক্তার, রোজিনা আক্তার, ঝর্না আক্তার, স্কুল ছাত্র রনি মিয়া, কাউছার মিয়া, সিয়াম আহমদ, রাকিব হাসান প্রমুখ।
জানা গেছে, পশ্চিম ভবানীপুর গ্রামের সামসু মিয়ার পুত্র আবুল কাশেম নিরব পোল্ট্রি  নামে একটি লেয়ার মুরগির খামার স্থাপন করে বেশ কয়েক বছর যাবত পরিচালনা করে আসছেন। আবুল কাশেম পরিবেশ অধিদপ্তরের কোন প্রকার ছাড়পত্র না নিয়ে এবং খামারের মুরগির বর্জ্যের  নিষ্কাশনের ব্যবস্থা না করে খামার চালিয়ে আসছেন। খামারের মুরগির বর্জ্যের দুর্গন্ধে এলাকার মানুষের মধ্যে  শ্বাসকষ্ট, সর্দি, কাশি সহ বিভিন্ন ধরনের রোগ বালাই দেখা দিয়েছে ৷
এলাকাবাসীর পক্ষ থেকে খামারটি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য আবুল কাশেমকে বারবার অনুরোধ করলে সে এলাকাবাসীকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে খামার চালিয়ে আসছেন এবং বেশি বাড়াবাড়ি করলে মুরগির খামারে আগুন লাগিয়ে এলাকার লোকজনকে মিথ্যা মামলায় ফাঁসিয়ে দেয়ার প্রকাশ্যে হুমকি দিতে থাকে ৷ গত ২১ মার্চ  এলাকাবাসীর পক্ষ থেকে খামারটি বন্ধের দাবিতে পরিবেশ অধিদপ্তরের মৌলভীবাজার কার্যালয় বরাবর লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।
মুঠোফোনে যোগাযোগ করা হলে পরিবেশ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাঈদুল ইসলাম বলেন, আবুল কাশেমের বিরুদ্ধে এলাকাবাসীর লিখিত অভিযোগ পেয়ে ঘটনাস্থল তদন্ত করে সত্যতা পাওয়া গেছে। পরিবেশ আইন অমান্য করে ঘনবসতি পূর্ন এলাকায় লেয়ার খামার স্থাপন করায় তার বিরুদ্ধে জরিমানা আদায় সহ খামারটি বন্ধের আইনগত ব্যাবস্থা গ্রহণ করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।