রবিবার , ৩০ এপ্রিল ২০২৩, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৯:৫৯

গোহাটিতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনারের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ৩০, ২০২৩ ৪:৫২ অপরাহ্ণ
Link Copied!

#গোহাটিতে বাংলাদেশী পণ্যের ট্রেড এক্সপো আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে : বাংলাদেশের সহকারী হাই কমিশনার, গোহাটি

৩০ এপ্রিল ২০২৩ইং, রবিবার, বিকাল ৫:০০ ঘটিকায় চেম্বার কনফারেন্স হলে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে আসামের গোহাটিতে নিযুক্ত বাংলাদেশের সহকারী হাই কমিশনার জনাব রুহুল আমিন এর সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ।

সভায় বাংলাদেশের সহকারী হাই কমিশনার বলেন, ভারতের সেভেন সিস্টারে বাংলাদেশী পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। এসব রাজ্য শিল্পখাতে বেশী উন্নত না হওয়ায় তাদেরকে প্রচুর পরিমান পণ্য ভারতের অন্যান্য রাজ্য হতে আমদানি করতে হয়। আমরা সিলেট থেকে ভারতের উত্তর- পূর্বাঞ্চলীয় এসব রাজ্যে পণ্য রপ্তানির মাধ্যমে প্রচুর বৈদেশিক মূদ্রা আয় করতে পারি।

তিনি বলেন, গোহাটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান শহর। আমরা সহকারী হাই কমিশনের পক্ষ থেকে সেখানে বাংলাদেশী পণ্যের ট্রেড এক্সপো আয়োজনের প্রচেষ্টা চালাচ্ছি। যার মাধ্যমে আমরা বাংলাদেশী পণ্যকে সেখানে ব্রান্ডিং করতে পারবো। তিনি বলেন, বাংলাদেশ থেকে বর্তমানে গার্মেন্ট্ধসঢ়;স, প্লাস্টিক পণ্য, খাদ্যদ্রব্য ইত্যাদি ভারতের সেভেন সিস্টারে রপ্তানি হচ্ছে। এ রপ্তানি বৃদ্ধির জন্য আমাদেরকে মানসম্পন্ন পণ্য তৈরীর মাধ্যমে ‘ইমেজ বিল্ডিং’ করতে হবে।

তিনি বলেন, দুই দেশের মধ্যে পর্যটন সম্পর্ক বৃদ্ধির জন্য আমরা ঢাকা-গোহাটি বা সিলেট-গোহাটি এয়ার ফ্লাইট চালুর লক্ষ্যে প্রচেষ্টা চালাচ্ছি। এছাড়াও গোহাটি-শিলং-সিলেট বাস সার্ভিস চালু হলে সিলেটে ভারতীয় পর্যটক আগমন বাড়বে।

তিনি বলেন, নর্থ-ইস্ট এর আসাম, নাগাল্যান্ড ও মিজোরামে অনেক বড় বড় বিনিয়োগকারী রয়েছেন, আমরা সহকারী হাই কমিশনের পক্ষ থেকে বিভিন্ন সময়ে তাদেরকে সিলেটে বিনিয়োগের আহবান জানিয়েছি।

সভায় সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় ৭টি রাজ্যের প্রবেশদ্বার হিসেবে সিলেট জেলা ভারত ও বাংলাদেশের দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে ব্যবসায়ীক সম্পর্ক জোরদারকরণে ইতোমধ্যে সিলেট চেম্বার অব কমার্সের পক্ষ থেকে প্রতিনিধিদল ভারতে অনুষ্ঠিত অনেকগুলো ব্যবসায়ী সম্মেলন ও বায়ার-সেলার মিট-এ যোগদান করেছে। তিনি উল্লেখ করেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বিশাল বাণিজ্য ঘাটতি রয়েছে। ভারত থেকে বাংলাদেশে পণ্য আমদানির বিপরীতে বাংলাদেশ থেকে রপ্তানি নিতান্তই কম। উদাহরণস্বরূপ গত ২০২১-২২ অর্থবছরে ভারত থেকে আমদানি হয়েছে ১ হাজার ৬১৯ কোটি ডলার মূল্যের পণ্য এবং রপ্তানি হয়েছে মাত্র ২০০ কোটি ডলারের পণ্য, অর্থাৎ বাণিজ্য ঘাটতি রয়েছে ১ হাজার ৪২০ কোটি ডলার। এই বিশাল বাণিজ্য ঘাটতি পূরণ করে আমদানি-রপ্তানি বাণিজ্যে সমতা আনতে তিনি সহকারী হাই কমিশনের পক্ষ থেকে কার্যকরী ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান। এছাড়াও তিনি আমদানি-রপ্তানি বৃদ্ধিতে জকিগঞ্জ-করিমগঞ্জ সীমান্তে কুশিয়ারা নদীর উপর ব্রীজ নির্মাণ, ভোলাগঞ্জ এলসি স্টেশনে ইমিগ্রেশন সিস্টেম চালু, মেঘালয়ের
কয়লা আসামের সুতারকান্দি স্থলবন্দর দিয়ে আমদানির অনুমতি এবং সিলেটে উৎপাদিত ফলমূল ও শাক-সবজি ভারতে রপ্তানির সুযোগ প্রাপ্তির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

সভায় বক্তাগণ ভারতের সাথে আমদানি-রপ্তানি ও পর্যটন সম্পর্কের উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন। বক্তাগণ কৃষি যন্ত্রপাতি রপ্তানিতে ১০% রাজ্য উন্নয়ন কর রহিতকরণ, সেভেন সিস্টারের বিভিন্ন জেলায় বাংলাদেশী ভিসা সেন্টার বা ভিসা এজেন্ট অফিস চালু, চুক্তি অনুযায়ী ৬ মাস বাংলাদেশে শুক্রবারে এবং ৬ মাস রবিবারে ভারতের পোর্ট সমূহ খোলা রাখা, ভারতীয় মান নিয়ন্ত্রণকারী সংস্থার অফিস সীমান্তবর্তী জেলা সমূহে স্থাপন, গোহাটিতে বাংলাদেশীদের হোটেল রুম প্রদানে অনীহা দূরীকরণ, সেভেন সিস্টারে বাংলাদেশী পণ্যের মেলা আয়োজন সহ বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সিনিয়র সহ সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ, সহ সভাপতি মোঃ আতিক হোসেন, সিলেট চেম্বারের পরিচালক মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, সারোয়ার হোসেন ছেদু, ওয়াহিদুজ্জামান চৌধুরী রাজিব, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সাবেক সহ সভাপতি
মোঃ এমদাদ হোসেন, সহকারী হাই কমিশনের ট্রেড অফিসার আজহারুল আলম, সিলেট চেম্বারের সদস্য এস. এম. শায়েস্তা তালুকদার, মোঃ জহির হোসেন, হুমায়ুন কবির লিটন, সচিব মোঃ গোলাম আক্তার ফারুক, সিলেট প্রেসক্লাবের সহ সভাপতি আব্দুল কাদের তপাদার, জৈন্তা প্রেসক্লাবের সভাপতি নুরুল ইসলাম, অনলাইন প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ গোলজার আহমদ, সিলেট চেম্বারের সদস্যবৃন্দ এবং বিভিন্ন পত্র-পত্রিকা ও অনলাইন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।