শনিবার , ২৫ ফেব্রুয়ারি ২০২৩, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ১১:২০
আজকের সর্বশেষ সবখবর

ওসমানীনগরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

জিতু আহমদ
ফেব্রুয়ারি ২৫, ২০২৩ ৪:১১ অপরাহ্ণ
Link Copied!

ওসমানীনগর প্রতিনিধি : “স্মার্ট লাইভস্টক স্মার্ট বাংলাদেশ”এই প্রতিপাদ্যে সিলেটের ওসমানীনগরে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ডেইরী উন্নয়ন প্রকল্প এলডিপির সহযোগিতায় এবং উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের বাস্তবায়নে প্রাণীসম্পদ দপ্তর সংলঙ্গ মাঠে ৪০টি স্টলে বিভিন্ন ধরণের পুশুপাখি প্রদর্শনীর জন্য নিয়ে আসেন খামারীরা। শনিবার (২৫ফেব্রুয়ারি) প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ উদ্বোধন করেন সিলেট-২ আসনের সংসদ সদস্য মোকাব্বির খান।

প্রদর্শনী শেষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি পুষ্ঠির চাহিদা পুরণের ধারাবাহিকতায় দুধ, মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধির জন্য প্রাণিসম্পদ বিভাগ নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার প্রাণিসম্পদকে মূল্যায় করে এই খাতের উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা ও প্রকল্প হাতে নিয়েছে। যার মধ্যে উল্যেখযোগ্য একটি প্রকল্প এলডিপি। এই প্রকল্পের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে খামারীদের সকল প্রকার সেবা প্রদান অব্যাহত রয়েছে। চলমান প্রকল্পেটির মাধ্যমে প্রাণিসম্পদের উন্নয়ন আরো ত্বরান্বিত হবে বলে আশা বাদ ব্যক্ত করেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার নীলিমা রায়হানার সভাপতিত্বে অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: মমতাজ বেগম।

উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ রাজু আহমদ ও লাইভস্টক সার্ভিস প্রভাইডার আব্দুস সালাম আজাদের যোৗথ পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, সিলেট জেলা পরিষদের সংরক্ষিত মহিলা সদস্য সুষমা সুলতানা রুহি, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) রাজীব দাশ পুরকায়স্থ, উপজেলার ভাইস চেয়ারম্যান আনা মিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা বেগম, মৎস্য কর্মকর্তা মাশরুপা তাসনিম, উমরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম কিবরিয়া, তাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অরুণোদয় পাল ঝলক, উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি চঞ্চল পাল। এছাড়া প্রদর্শণীতে আগত খামারীরা বক্তব্য রাখেন।

দিন ব্যাপি প্রদর্শণীতে উপজেলার বিভিন্ন প্রজাতির ষাঁড়, গাভী, ছাগল, ভেঁড়া, মুরগী, কবুতর, টার্কি, কোয়েল, পশুর খাবার, প্রণীর ঔষধের স্টলসহ গৃহপালিত নানা ধরণের প্রাণি স্থান পায়। প্রদর্শনীর পর দ্বিতৃয় অধিবেশনে ৫ ক্যাটাগরিতে ৪০টি স্টলের মধ্যে বিজয়ী হওয়া খামারীদের মাঝে নগদ অর্থ, সম্মাননা ক্রেষ্ট ও সনদ প্রদান করেন অতিথিবৃন্দ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।