বুধবার , ৩ মে ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৮:২৩

ওয়াশিংটন ডিসিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালকের সৌজন্য সাক্ষাৎ

ডেস্ক রিপোর্ট
মে ৩, ২০২৩ ৫:৫৩ অপরাহ্ণ
Link Copied!

#জ্বালানি নিরাপত্তা নিয়ে বাংলাদেশের সাথে শেভরন-এর সম্পর্ক তুলে ধরেছেন এরিক ওয়াকার

[ঢাকা, বাংলাদেশ, ৩ মে, ২০২৩]: শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট এবং ম্যানেজিং ডিরেক্টর এরিক এম. ওয়াকার গত ২ মে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। উক্ত বৈঠকটি ছিল "ইউএস-বাংলাদেশ ইকোনমিক পার্টনারশীপ: শেয়ার্ড ভিশন ফর স্মার্ট গ্রোথ" এর অংশ; যার আয়োজনে ছিলো ইউএস চেম্বার অব কমার্স এবং ইউএস বাংলাদেশ বিজনেস কাউন্সিল।

বাংলাদেশের সাথে শেভরনের অংশীদারিত্বে তিন দশকজুড়ে; দেশের শিল্পোন্নয়ন ও অর্থনৈতিক উন্নয়নে প্রতিষ্ঠানটির নানান কার্যক্রম ও প্রচেষ্টাগুলো মি. ওয়াকার বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন।

এ প্রসঙ্গে মি. ওয়াকার বলেন, "বাংলাদেশে নেতৃস্থানীয় আমেরিকান বিনিয়োগকারী হিসাবে, আমরা দেশের জ্বালানি ভবিষ্যতে নিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে আলোচনা করার সুযোগ পেয়ে সম্মানিত বোধ করছি। ১৯৯৫ সাল থেকে শেভরন সাশ্রয়ী, নির্ভরযোগ্য এবং সর্বদা পরিচ্ছন্ন জ্বালানি সরবরাহ নিশ্চিত করে আসছে। আমরা বাংলাদেশের জনগণ ও সরকারের সাথে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ। সেই সাথে ‘ভিশন ২০৪১’কে কেন্দ্র করে চলা কার্যক্রমকে আমরা সমর্থন করি।”

উল্লেখ্য, শেভরন বাংলাদেশের তিনটি গ্যাস ফিল্ড পরিচালনা করে- যেখান থেকে দেশের প্রাকৃতিক গ্যাসের চাহিদার ৫০ শতাংশের বেশি উৎপাদন করা হয়। এছাড়াও প্রতিষ্ঠানটি বিগত ১২ বছরে বাংলাদেশে সরাসরি ৩.৬ বিলিয়ন ডলার বৈদেশিক বিনিয়োগে করেছে এবং স্থানীয় সরবরাহকারী এবং ঠিকাদারদের সাথে চুক্তিতে ৫৫০ মিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে।

এছাড়াও শেভরন স্বাস্থ্যসেবা, শিক্ষা, অর্থনৈতিক উন্নয়ন এবং দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনাকে কেন্দ্র করে চলা কমিউনিটি প্রোগ্রামগুলিতেও বিনিয়োগ করেছে। শেভরনের মোট কর্মশক্তির ৯৭% এর বেশি প্রতিভাবান বাংলাদেশি নাগরিক; যারা দেশে নিরাপদ জ্বালানি শক্তি সরবরাহ করতে বিশ্বমানের প্রযুক্তি ব্যবহার করে আসছে।

শেভরন বিশ্বের শীর্ষস্থানীয় সমন্বিত জ্বালানি সংস্থাগুলির মধ্যে একটি। জ্বালানি শিল্পের প্রতিটি ক্ষেত্রে প্রতিষ্ঠানটি পদচারণা রয়েছে। শেভরন বাংলাদেশ দেশের উত্তর-পূর্বে তিনটি গ্যাস ফিল্ড পরিচালনা করে আসছে। শেভরন বাংলাদেশ ব্লক টুয়েলভ, লিমিটেড এবং শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফোর্টিন, লিমিটেড "শেভরন বাংলাদেশ" দেশের প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম উত্পাদনকারী। যারা দেশের মোট অভ্যন্তরীণ প্রাকৃতিক গ্যাসের চাহিদার ৫০% এবং কন্ডেন্সেট চাহিদার ৮০% এরও বেশি উৎপাদন করছে।

এছাড়াও শেভরন বাংলাদেশ বিভিন্ন সম্প্রদায়ের সাথে কাজ করে যাচ্ছে; যা তাদের দীর্ঘমেয়াদী অংশীদারিত্ব, দীর্ঘস্থায়ী সুযোগ-সুবিধা ও অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।