রবিবার , ২৬ মার্চ ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ২:৫৫

এমসি কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

লবীব আহমদ
মার্চ ২৬, ২০২৩ ২:০৩ অপরাহ্ণ
Link Copied!

যথাযোগ্য মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ পালিত হয়েছে। রোববার কলেজে বর্ণিল আয়োজনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। সকাল ১০ ঘটিকায় কলেজের শহিদ মিনার ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন অধ্যক্ষ, শিক্ষক পরিষদ, বিভিন্ন বিভাগ ও কর্মচারী পরিষদ।

সকাল সাড়ে দশটায় কলেজের শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক ও অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোছাম্মৎ জেবিন আক্তারের সঞ্চালনায় ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোঃ আশরাফুল কবীরের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।

সভায় স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক পরিষদ সম্পাদক তৌফিক এজদানী চৌধুরী। মহান স্বাধীনতা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা সভায় বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো: আব্দুল হামিদ, সংস্কৃত বিভাগের সহযোগী অধ্যাপক সুনীল ইন্দু অধিকারী, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জামাল উদ্দিন, ইংরেজি বিভাগের প্রভাষক নিরুপম চৌধুরী।

পরে আন্তঃকলেজ ক্রীড়া, সংস্কৃতি ও বিতর্ক প্রতিযোগিতার জাতীয় পর্যায়ে বিজয়ী এমসি কলেজের ৫ শিক্ষার্থীকে প্রীতি উপহার প্রদান করা হয়। এছাড়াও মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কলেজে আয়োজিত রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করা হয়।

এর আগে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আব্দুল বাসিতের কোরআন তিলাওয়াত ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক প্রণব কান্তি তালুকদারের গীতা পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠানের মূলপর্ব শুরু হয়।

সভার শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ স্বাধীনতা সংগ্রামে আত্মত্যাগকারী সকল শহিদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন আরবি ও ইসলামি শিক্ষার প্রভাষক মাহবুবুর রহমান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।