রবিবার , ১৭ মার্চ ২০২৪, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ১:১৮
আজকের সর্বশেষ সবখবর

এমসি কলেজে সিইডিপি’র আইসিটি প্রশিক্ষণের সনদ বিতরণ

ডেস্ক রিপোর্ট
মার্চ ১৭, ২০২৪ ৭:২৭ অপরাহ্ণ
Link Copied!

#প্রশিক্ষণের জ্ঞান কাজে লাগিয়ে নিজের জ্ঞানকে আরো সমৃদ্ধ করতে হবে- সচিব সোলেমান খান

সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে সিইডিপি’র “কলেজ শিক্ষকদের জন্য প্রাথমিক আইসিটি প্রশিক্ষণ” শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রমের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বিকেলে মুরারিচাঁদ কলেজের শিক্ষাবিদ সম্মেলন কক্ষে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মুরারিচাঁদ কলেজের শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক শাহনাজ বেগমের সঞ্চালনায় ও অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন-২) ও সিইডিপির প্রকল্প পরিচালক মোহাম্মদ খালেদ রহীম।

সভাপতির বক্তব্য রাখছেন মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ।

এসময় প্রশিক্ষকদের পক্ষে প্রশিক্ষণ সম্পর্কে বক্তব্য রাখেন মুরারিচাঁদ কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মো নজরুল ইসলাম।

এছাড়া আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্মসচিব (উন্নয়ন-১) মো. মিজানুর রহমান, যুগ্ম-সচিব (উন্নয়ন) সরোজ কুমার নাথ, সিইডিপির সিনিয়র প্রোগ্রাম অফিসার (প্লানিং) প্রফেসর ড. এ কে এম খলিলুর রহমান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ সিলেট অঞ্চলের পরিচালক প্রফেসর মো. আব্দুল মান্নান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিবের একান্ত সচিব মো. জাকির হুসেন, সিইডিপি কর্মকর্তা মো. মুখলেসুর রহমান টিপু, রুকসানা আলিম সিবলি, আব্দুল সালাম।

প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করছেন অনুষ্ঠানের প্রধান অতিথি।

কর্মশালা দুটি পর্বে বিভক্ত ছিল। প্রথম পর্বে Regional Feedback Workshop on Basic ICT Couse এ প্রশিক্ষণার্থীদের সাথে ফলাবর্তন নিয়ে নির্দেশনা দেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। আর ২য় পর্বে সনদ বিতরণ করা হয়।

গত ২ মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত কলেজ অ্যাডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্টের এই ‘বেসিক আইসিটি ট্রেনিং ফর কলেজ টিচার্স’ প্রশিক্ষণ কোর্স সম্পন্ন হয়েছে। এতে সিলেট জেলার ১৮টি কলেজের ৩০ জন নির্বাচিত শিক্ষক এই প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণের কন্টেন্ট ছিল অফিস অটোমেশন, এমএস অফিস, হার্ডওয়্যার, সফটওয়্যার, আইটি পলিসি, সাইবার সিকিউরিটি, স্প্রেডশিট অ্যানালাইসিস, অ্যাডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, প্রিমিয়ার প্রো, ওয়েবপেজ, ফ্রিল্যান্সিং ও গুগল স্পেস ইত্যাদি।

সনদ বিতরণী দিনে প্রশিক্ষণার্থীদের পক্ষে ফলাবর্তন দেন মুরারিচাঁদ কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক দিলিপ চন্দ্র রায়, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক অঘ্রাতা সৌরভ, মদনমোহন কলেজের প্রভাষক জাহাঙ্গীর আলম, উজ্জ্বল দাশ, লতিফা শফি মহিলা কলেজের শেখ রশিদ আহমদ।

কর্মশালা ও সনদ বিতরণ শেষে ইফতার গ্রহণের মাধ্যমে অধিবেশনের সমাপ্তি হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।