শুক্রবার , ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ২২শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ, রাত ১০:৩৬

দেশের প্রতি দায়বদ্ধতা ও পেশাদরিত্ব নিয়ে সাংবাদিকদের কাজ করতে হবে : দানবীর ড. সৈয়দ রাগীব আলী

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২৪, ২০২৩ ৫:২৯ অপরাহ্ণ
Link Copied!

#আজকের সিলেট ডটকম এর প্রতিনিধি সম্মেলন ও প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

দৈনিক সিলেটের ডাক এর সম্পাদকমণ্ডলীর সভাপতি দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেছেন, অনলাইন গণমাধ্যম এখন মানুষের জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। প্রিন্ট মিডিয়ার পাশাপাশি অনলাইন মিডিয়াও এখন জনপ্রিয় হয়ে উঠছে। তাই শুধু আজকের সিলেটের নয়, সকল সাংবাদিকদের দেশের প্রতি দায়বদ্ধতা ও পেশাদারিত্ব নিয়ে কাজ করতে হবে। সিলেটের প্রথম নিবন্ধিত প্রথম অনলাইন নিউজপোর্টাল আজকের সিলেট ডটকম নিজেদের স্বকীয়তায় পাঠকের মনে স্থান করে নিয়েছে। আমি আজকের সিলেটের সর্বাঙ্গিণ সফলতা কামনা করি।

শুক্রবার বিকেলে নগরীর একটি হোটেলের কনফারেন্স হলে সিলেটের প্রথম নিবন্ধিত অনলাইন নিউজপোর্টাল আজকের সিলেট ডটকম এর প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমি নিজের সাধ্যমত মানুষের কল্যাণে কাজ করার চেষ্ঠা করি। আজীবন মানব কল্যাণে কাজ করে যেতে চাই। আমার জীবনে আর কোন চাওয়া পাওয়া নেই। মানুষের ভালোবাসার মধ্যে থাকতে চাই।

আজকের সিলেট ডটকম এর সম্পাদক রজত কান্তি চক্রবর্তীর সভাপতিত্বে ও প্রধান সম্পাদক এম. সাইফুর রহমান তালুকদার এর সঞ্চালনায় প্রতিনিধি সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ্ সিদ্দিকী, ঢাকা সাব এডিটর কাউন্সিলের সাবেক প্রচার সম্পাদক এম. জহিরুল ইসলাম।

সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন আজকের সিলেটের সহকারী সম্পাদক মিজান মোহাম্মদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বার্তা সম্পাদক খলিলুর রহমান। আগত অতিথিদের স্বাগত জানান সিনিয়র সহ সম্পাদক শাহিদ হাতিমী।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, সময় এখন অনলাইনের। অনলাইন মিডিয়া শুধু বাংলাদেশে নয় পুরো বিশ্বে এখন জনপ্রিয়। যেকোন সংবাদ সবার আগে অনলাইনে প্রকাশিত হয়। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে আজকের সিলেট সবসময় এগিয়ে থাকে। বিশেষ করে চলমান ঘটনাবলি ও রাজনৈতিক সংবাদ আমাকে মুগ্ধ করে। আমি আজকের সিলেটের সকল সাংবাদিকদের শুভেচ্ছা জানাই।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট মহানগর বিএনপির সদস্য সচিব মিফতাহ্ সিদ্দিকী বলেন, অনলাইন নিউজপোর্টালের মধ্যেমে সাংবাদিকরা মূহুর্তের মধ্যে দেশ সমাজ ও জাতির চিত্র তুলে ধরেন। এক্ষেত্রে অনেক ঝুকিও রয়েছে। তার পরও সাংবাদিকরা নিজের জীবন বাজি রেখে দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছেন। আজকের সিলেট প্রায় একযুগ থেকে সিলেট অঞ্চলের মাটি ও মানুষের পক্ষে কথা বলে আসছে। এই ধারাবাহিতা অব্যাহত থাকবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

প্রতিনিধি সম্মেলনে ২০২২ সালের সেরা ডেস্ক ইনচার্জ নির্বাচিত হওয়া প্রতিষ্ঠানটির সহকারী সম্পাদক মিজান মোহাম্মদকে ঢাকা-ব্যাংকক-ঢাকা বিমান টিকিট উপহার দেয়া হয়। সম্মেলন শেষে নির্বাচিত প্রতিনিধিদের হাতে পরিচয়পত্র, ভিজিটিং কার্ড ও উপহার সামগ্রী তুলে দেওয়া হয়।

এর আগে শুক্রবার সকাল ১০টায় নগরীর একটি হোটেলের কনফারেন্স হলে প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী, সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু ও সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম চৌধুরী নবেল।

সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন বলেন, যে যে প্রেক্ষাপটেই কাজ করি কেন মা ও মাটির প্রতি দায়বদ্ধতা থেকে কাজ করি। যুক্তরাষ্ট্রের দু’জন সাংবাদিকের দ্বন্ধেই বিশ্বব্যাপী হলুদ সাংবাদিকতার বিস্তার হয়েছে। সংবাদ পরিবেশন করতে গিয়ে অনেক সময় অন্যজনকে হেনস্তা করা হয়। এই বিষয়টির দিকে লক্ষ্য রাখতে হবে। আমাকে নিয়েও বিভ্রান্তমূলক সংবাদ প্রকাশিত হয়েছে, আমি প্রতিবাদও করিনি। অনেকেই করেন না, মুখবুঝে সহ্য করে নেন। প্রকৃত পক্ষে একটি ঘটনার ভিতরে প্রবেশ করে মূল ঘটনাকে বের করে আনার নামই সাংবাদিকতা। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজিব ওয়াজেদ জয়ের কারণেই দেশ আজ ডিজিটাল হয়েছে। আর ডিজিটাল বাংলাদেশের সুফলই হচ্ছে অনলাইন নিউজপোর্টাল।

সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট এমরান আহমদ চৌধুরী বলেন, সিলেটের প্রথম নিবন্ধিত অনলাইন নিউজপোর্টাল আজকের সিলেট স্বকীয়তায় পাঠকদের হৃদয়ে স্থান করে নিয়েছে। মানুষ এখন আপডেট তথ্য চায়, আর এই আপডেট তথ্যই সরবরাহ করে অনলাইন মিডিয়া। প্রিন্ট এবং অনলাইন মিডিয়া একে অন্যের পরিপূরক। শুধু বাংলাদেশে নয় বিশ্বের বিভিন্ন দেশে অনলাইন মিডিয়া প্রভাব বিস্তার করেছে। সাংবাদিক বা মিডিয়া ছাড়া বিশ্বের কোন দেশেই গণতন্ত্র প্রতিষ্টা লাভ করতে পারেনা। যদি আমরা গণতন্ত্র চাই, মিডিয়াকে শক্তিশালী করতে হবে। সত্য সংবাদ প্রকাশিত করার কারণে সাংবাদিকরা হয়রানির শিকার হচ্ছেন। সাইবার আইনের কারণে অনলাইন নিউজপোর্টালের সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করতে পারেন না। তাই মুক্ত সাংবাদিকতার জন্য সাইবার আইন বাতিল করা প্রয়োজন।

সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী বলেন, একটা সময় ছিল অনলাইন সাংবাদিকতা নিয়ে উপহাস করা হতো, অনলাইন ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের মধ্যে দূরত্ব ছিল। কিন্তু এখন তা কমে গেছে। অনলাইন নিউজপোর্টালে মূহুর্তেই সংবাদ চলে আসে। অনলাইন গণমাধ্যম এক জীবনের অবিচ্ছেদ্য অংশ। সমৃদ্ধ দেশ গঠনে অনলাইন সাংবাদিকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আজকের সিলেটের প্রতিটি নিউজই পড়ি। আজকের সিলেট নিজেদের কর্মদক্ষতায় পাঠকদের হৃদয়ে স্থান করেছে।

সিলেট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ রেনু বলেন, অনলাইন নিউজপোর্টাল প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের অলস করে দিয়েছে, প্রিন্ট মিডিয়ার কাজ সহজ করে দিয়েছে। তবে প্রিন্ট মিডিয়ার গুরুত্ব কোন ভাবেই কমবে না। কারণ প্রিন্ট মিডিয়ার স্থায়ীত্ব বেশী। অনলাইন মিডিয়া যেহেতু দ্রুত সংবাদ পরিবেশন করে। তাই অনলাইন সাংবাদিকদের দায়িত্বশীলতার সহিত কাজ করতে হবে। আমি আজকের সিলেটের উত্তরোত্তর সাফল্য কামনা করি।

সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম চৌধুরী নবেল বলেন, বর্তমান প্রেক্ষাপটে প্রিন্ট পত্রিকা ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষ করে করোনাকালে তারা হুচট খেয়েছেন। এই সময়ে অনলাইন পত্রিকার পাঠক বেড়ে গেছে। আজকের সিলেট জেলার মধ্যের প্রথম নিবন্ধিত নিউজপোর্টাল। সরকার নিবন্ধন দেয়া শুরু করায় নিউজপোর্টালের দায়বদ্ধতাও বেড়ে গেছে। তাই দেশ, দেশের মানুষ ও পাঠকদের প্রতি দায়বদ্ধতা থেকে কাজ করতে হবে। আমরা যদি পাঠককে সম্মান না করি, দেশের প্রতি দায়বদ্ধতা থেকে কাজ করতে না পারি তাহলে পাঠক মুখ ফিরে নেবে। আমি আজকের সিলেটের সফলতা কামনা করি। আজকের সিলেট এগিয়ে যাক কাঙ্খিত লক্ষ্যে।

দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় প্রতিষ্ঠানের সকল জেলা ও উপজেলা প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করছেন। কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন- ঢাকা সাব এডিট কাউন্সিলের সাবেক প্রচার সম্পাদক এম. জহিরুল ইসলাম, ঢাকা সাংবাদিক ইউনিয়ন নেতা দৈনিক সকালের সময়’র চিফ রিপোর্টার ইউসুফ আলী বাচ্চু, আজকের সিলেট ডটকম এর প্রধান বার্তা সম্পাদক মোজাম্মেল হোসেন রুবেল ও বার্তা সম্পাদক খলিলুর রহমান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।