শনিবার , ১১ ফেব্রুয়ারি ২০২৩, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ১:৫০

তুরস্কে যাচ্ছে বাংলাদেশের ফায়ার সার্ভিস

admin
ফেব্রুয়ারি ১১, ২০২৩ ১২:১৮ অপরাহ্ণ
Link Copied!

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ১২ সদস্যের একটি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় যাচ্ছে উদ্ধার কাজে অংশ নিতে।

আজ মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেন।

মো. মাইন উদ্দিন বলেন, বুধবার (৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর নির্দেশে ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায়  ফায়ার সার্ভিসের ১২ সদস্যের একটি দল রওনা দেবে।

সংশ্লিষ্ট আরেকটি সূত্রে জানা গেছে, ফায়ার সার্ভিস ছাড়াও বিমানবাহিনী ও সেনাবাহিনীর আলাদা আরও দুটি দল উদ্ধার কাজে  অংশ নিতে সেখানে যাচ্ছে।

এদিকে তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরে ৭.৮ মাত্রার ভূমিকম্প তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হানে। এলাকাটি সিরিয়ার সীমান্তে। এর ১১ মিনিট পর আঘাত হানে ৭.৬ মাত্রার আরেকটি ভূমিকম্প। তুরস্ক ছাড়াও এই ভূমিকম্প পাশের সাইপ্রাস ও লেবাননেও অনুভূত হয়।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এদিন ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপ শহরে ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল কাহরামানমারাস শহরে।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা ওরহান তাতার এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, স্থানীয় সময় মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল ৯টা ৪৫ মিনিট পর্যন্ত তুরস্কে নিহতের সংখ্যা বেড়ে ৩ হাজার ৩৮১ জনে পৌঁছেছে। তাতারের মতে, ২০ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।