সোমবার , ১৫ মে ২০২৩, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৯:০০

ঢাকা ও কায়রোর মধ্যে ইজিপ্ট এয়ারের সরাসরি ফ্লাইট চালু

ডেস্ক রিপোর্ট
মে ১৫, ২০২৩ ১:৪২ অপরাহ্ণ
Link Copied!

প্রতি রবি এবং বুধবার ঢাকা থেকে ফ্লাইট পরিচালিত হবে

ঢাকা, মে ১৫, ২০২৩- গতকাল সন্ধ্যায় মিশরের জাতীয় পতাকাবাহী এয়ারলাইন ‘ইজিপ্ট এয়ার’ এর উদ্বোধনী ফ্লাইটের ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের মাধ্যমে মিশর ও বাংলাদেশের মধ্যে প্রথমবারের মতো সরাসরি আকাশ যোগাযোগ স্থাপিত হলো।

সুপরিসর বোয়িং ৭৮৭-৯০০ উড়োজাহাজের সাহায্যে পরিচালিত উদ্বোধনী ফ্লাইট (এমএস-৯৭০) সন্ধ্যা ৭টায় ঢাকায় অবতরণ করে। জলকামান স্যালুটের মাধ্যমে উদ্বোধনী ফ্লাইটটিকে বিমানবন্দরের রানওয়েতে স্বাগত জানানো হয়। ফিরতি ফ্লাইট (এমএস-৯৭১) সন্ধ্যা ৮:৩০মিনিটে ঢাকা ত্যাগ করে।

উদ্বোধনী ফ্লাইটের আগমন উপলক্ষ্যে বিমানবন্দরে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইজিপ্ট এয়ারের সরাসরি ফ্লাইট শুরুকে স্বাগত জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, “বাংলাদেশ-মিশর দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে সত্যিকার অর্থেই এটি ঐতিহাসিক মুহুর্ত। আমার দৃঢ় বিশ্বাস, দুই দেশের মধ্যে সরাসরি আকাশ যোগাযোগ স্থাপনের ফলে উভয় দেশের পর্যটন, ব্যবসা-বানিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে ব্যাপক প্রান সঞ্চার হবে”। তিনি আরো বলেন, “বর্তমান সরকার বাংলাদেশকে একটি আঞ্চলিক হাব হিসেবে প্রতিষ্ঠিত করার পরিকল্পনা বাস্তবায়ন করছে। এই কারনে, আমরা অন্যান্য বিদেশী এয়ারলাইনগুলোকে বাংলাদেশে ফ্লাইট চালু করতে উৎসাহিত করছি”।

ইজিপ্ট এয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন ইহাব আল তাহতাওয়ে তার বক্তব্যে বলেন, “বাংলাদেশ ফ্লাইট শুরু করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। আমাদের জন্য বাংলাদেশের এভিয়েশন খাত অনেক সম্ভাবনাপূর্ণ। আমি আশাকরি, সম্মানিত বাংলাদেশী যাত্রীরা ফ্লাইটে এবং গ্রাউন্ডে আমাদের বিশ্ব মানের সেবা উপভোগ করবেন”। তিনি জানান, “বাংলাদেশ থেকে ভ্রমণকারী যাত্রীগন ভায়া কায়রো মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকা, আফ্রিকা এবং এশিয়ার ৮০টির অধিক গন্তব্যে ভ্রমণের ক্ষেত্রে সুবিধাজনক সংযোগ পাবেন”।

প্রাথমিকভাবে ঢাকা- কায়রো- ঢাকা রুটে সপ্তাহে দুই দিন রবিবার এবং বুধবার নিয়মিত ফ্লাইট পরিচালিত হবে। ফ্লাইট পরিচালনায় ব্যবহৃত হবে সুপরিসর বোয়িং ৭৮৭-৯০০ উড়োজাহাজ, যার ইকোনমি শ্রেণীতে ২৭৯টি এবং বিজনেস শ্রেণীতে ৩০টি যাত্রী আসন থাকবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মোঃ মোকাম্মেল হোসেন, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান, ইজিপ্ট এয়ারের ভাইস প্রেসিডেন্ট-কমার্শিয়াল আমর আদাবি, ইজিপ্ত এয়ারের বাংলাদেশ জিএসএ আলো ঢাকা এভিয়েশনের প্রধান নির্বাহী সৈয়দ আলী সামী এবং সিওও ফরহাদ হোসেন।

ইজিপ্ট এয়ার মিশরের রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন। এর প্রধান হাব কায়রো বিমানবন্দরে অবস্থিত। এয়ারলাইনটি ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার ৮১টি গন্তব্যে যাত্রীবাহী ও কার্গো ফ্লাইট পরিচালনা করে। এয়ারলাইনটির বহরে রয়েছে ৭০টি আধুনিক উড়োজাহাজ। ইজিপ্ট এয়ার স্টার এলায়েন্সের সদস্য।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।