শুক্রবার , ১০ মার্চ ২০২৩, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ১০:৫৯
আজকের সর্বশেষ সবখবর

ঢাকার মঞ্চে থিয়েটার মুরারিচাঁদের নাটক ‘পুতুলমানুষ’ মঞ্চস্থ হবে কাল

লবীব আহমদ
মার্চ ১০, ২০২৩ ১২:৫৮ অপরাহ্ণ
Link Copied!

এমসি কলেজের নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদের নাটক ‘পুতুলমানুষ’ আগামীকাল শনিবার (১১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় মঞ্চস্থ হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে এই নাটকটি মঞ্চস্থ হবে। নাটকের রচনা ও নির্দেশনা উজ্জ্বল সিংহের।

বাংলাদেশ ক্যাম্পাস থিয়েটার আন্দোলনের আয়োজনে ৩য় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসবের অংশ হিসেবে নাটকটির মঞ্চায়ন হবে। উৎসবের ব্যবস্থাপনা ও সহযোগিতায় আছে যথাক্রমে বাঙলা কলেজ যুব থিয়েটার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

নাটকটিতে নাটকের কেন্দ্রীয় চরিত্র পরাণচর গ্রামের গানের ওস্তাদ হারুন বাউল। বাড়ির পাশের ছোট জমির একপাশে একচালা এক ঘরই তাঁর আসরঘর, গান শেখান এবং গ্রামে গ্রামে গান করে বেড়ান। স্ত্রী সখিনা, কন্যা ফুলি ও ছেলে মানিককে নিয়ে এভাবেই চলছিল তাঁর সংসার। ফজলু ও জরিনা তাঁদের প্রতিবেশী।

বাউলের শান্তির সংসারে অশান্তি হয়ে দেখা দেয় গ্রামের মহাজন মোতালিব এবং তার চ্যালা রমিজ।মোতালিবের নজর পড়ে বাউলের মেয়ে ফুলির ওপর, যে কিনা আবার বাউলের শিষ্য মজনুর সাথে প্রেমের বন্ধনে আবদ্ধ। অন্যদিকে রমিজ দখল করতে চায় বাউলের জমি। এভাবেই এগোতে থাকে নাটকের কাহিনী।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সৌরভ সরকার, উষা কান্ত বিশ্বাস, সাব্বির শুভ, রিংকু মালাকার, জুয়েল কান্তি দাস, আফসানা রহমান, সুয়েব আহমদ, সৈকত দাস, প্রতীক সিংহ, অনিক প্রধান, অর্চিতা দেব অর্পা, সায়মা জাহান, গৌরভ তালুকদার, নওরীন ও দিলোয়ার হোসাইন আয়ান।

আলোক প্রক্ষেপণে আছেন বদরুল আলম, রূপসজ্জায় আঁখি দেব, হাসান আল মাসুম ও রেজাউল করিম রাব্বী, দ্রব্য সামগ্রী ব্যবস্থাপনায় কামরুল ইসলাম ও তুষার তালুকদার।

ঢাকার দর্শকদের নাটকটি দেখার জন্য আমন্ত্রণ জানিয়েছেন থিয়েটার মুরারিচাঁদের সভাপতি উষা কান্ত বিশ্বাস ও সাধারণ সম্পাদক রিংকু মালাকার।

এর আগে নাটকটি সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে প্রদর্শিত হয়ে দর্শকদের প্রশংসা কুঁড়ায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।