সোমবার , ৮ মে ২০২৩, ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, সকাল ৬:৪৬
আজকের সর্বশেষ সবখবর

কার্গো পরিবহন সক্ষমতা দ্বিগুন করবে এমিরেটসের

ডেস্ক রিপোর্ট
মে ৮, ২০২৩ ১১:৩২ পূর্বাহ্ণ
Link Copied!

আগামী এক দশকের মধ্যে এমিরেটসের মালামাল পরিবহন বিভাগ ‘এমিরেটস স্কাইকার্গো’ তাদের কার্গো পরিবহন সক্ষমতা দ্বিগুন করার পরিকল্পনা হাতে নিয়েছে। এর অংশ হিসেবে তাদের ফ্রেইটার নেটওয়ার্কে আরো বিশটি নতুন গন্তব্য এবং বহরে নতুন ফ্রেইটার যুক্ত করবে।

এয়ারলাইনটি গতকাল, মে ৭, ২০২৩ দুটি নতুন ফ্রেইটার বোয়িং ৭৪৭-৪০০ নিজস্ব বহরে যুক্ত করেছে। এয়ারলাইনটির বহরে আরো ১৫টি ফ্রেইটার যুক্ত হবে যার মধ্যে নতুন ফ্রেইটারের পাশাপাশি এমিরেটসের ফ্রেইটার কনভার্সন কর্মসূচীর আওতায় কিছু সংখ্যক ফ্রেইটারও থাকবে। এ সময়ের মধ্যে এয়ারলাইনটি বেশ কিছু সংখ্যক এয়ারবাস এ৩৫০ এবং বোয়িং ৭৭৭এক্স এর ডেলিভারি পাবে।

এগুলোর বেলিহোল্ডেও উল্লেখযোগ্য পরিমান মালামাল পরিবহন করা সম্ভব হবে। এমিরেটসের স্কাইকার্গো ডিভিশনাল সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট নাবিল সুলতান বলেন, “বর্তমান অস্থির বাজার অবস্থায় যখন অন্যান্যরা দ্বিধান্বিত, এমিরেটস স্কাইকার্গো তার পুরো শক্তি নিয়ে পরিকল্পনা বাস্তবায়নে এগিয়ে যাচ্ছে। মধ্যম ও দীর্ঘমেয়াদী বৈশ্বিক এয়ারকার্গো পরিবহনের ক্ষেত্রে তিন-পাঁচ শতাংশ প্রবৃদ্ধি আশা করা হচ্ছে। দুবাইয়ের বৈদেশিক বানিজ্য দ্বিগুন করার পরিকল্পনা এবং উপসাগরীয়, পশ্চিম এশিয়া এবং আফ্রিকায় চলমান ব্যাপক অর্থনৈতিক কার্যক্রমকে এমিরেটস স্কাইকার্গো তাদের জন্য একটি সুযোগ বলে মনে করছে”।

তিনি আরো বলেন, “এমিরেটস স্কাইকার্গো নতুন প্রোডাক্ট ডিজিটাইজেশন, এবং প্রযুক্তি উন্নয়নে ব্যাপক বিনিয়োগ করছে।
আমাদের লক্ষ্য হলো দ্রæত, নির্ভরযোগ্য, ফ্লেক্সিবল, এবং দক্ষ সমাধান প্রদানে মার্কেটকে নেতৃত্ব দেয়া”।

ওয়েট লীজের ভিত্তিতে প্রাপ্ত নতুন দুটি বোয়িং ৭৪৭এফ ছাড়াও এমিরেটস স্কাইকার্গোর বহরে বর্তমানে ১১টি বোয়িং ৭৭৭ ফ্রেইটার রয়েছে। দুবাই হাবে এমিরেটস স্কাইকার্গোর দুটি কার্গো টার্মিনাল আছে যার মাধ্যমে ট্রানজিট সময় তিন ঘন্টা পর্যন্ত নামিয়ে আনা সম্ভব হয়েছে।

টার্মিনাল দুটির বার্ষিক কার্গো ব্যবস্থাপনা ক্ষমতা প্রায় এক কোটি টন যা এক কোটি ত্রিশ লক্ষ টন পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব।
এমিরেটস বর্তমানে সুপরিসর বোয়িং ৭৭৭ এর সাহায্যে ঢাকা-দুবাই রুটে সপ্তাহে ২১টি ফ্লাইট পরিচালনা করছে এবং ভায়া দুবাই বিশ্বের ১৩০টির অধিক গন্তব্যে সুবিধাজনক সংযোগ দিচ্ছে। এসকল ফ্লাইটের প্রতিটির বেলিহোল্ডে প্রায় ২০টন কার্গো পরিবহন করার ব্যবস্থা বর্তমান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।