রবিবার , ৩০ এপ্রিল ২০২৩, ২২শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ, দুপুর ১২:১৭

এসএসসি পরীক্ষা শুরু আজ

ডেস্ক রিপোর্ট
এপ্রিল ৩০, ২০২৩ ১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

আজ রোববার থেকে সারাদেশে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবছর ১ লাখ ১০ হাজার ৪০২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছেন। এসএসসি পরীক্ষা উপলক্ষে ৪৫টি কেন্দ্রকে সংরক্ষিত এলাকা ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারি করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি)।

পরীক্ষা সুষ্ঠু, সুন্দর, এবং নকলমুক্ত পরিবেশে সম্পন্ন করতে নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনা অনুযায়ী পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের অবশ্যই পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। কেন্দ্র সচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। প্রশ্নপত্র ফাঁসের গুজব সৃষ্টিকারীর বিরুদ্ধে নেয়া হবে কঠোর আইনি ব্যবস্থা।

সিলেট শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অরুণ চন্দ্র পাল জানিয়েছেন, এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ১০ হাজার ৪০২ জন পরীক্ষার্থী রয়েছে। যার মধ্যে ছেলে ৪৫ হাজার ৫৯৮ জন এবং মেয়ে ৬৪ হাজার ৮০৪ জন। এবার ১৪৯টি কেন্দ্রে ৯৩১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবেন। জেলাওয়ারি কেন্দ্র সংখ্যা সিলেটে ৫৯, হবিগঞ্জে ৩১, মৌলভীবাজারে ২৬ এবং সুনামগঞ্জে ৩৩টি।

সিলেট শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক মো. কবির আহমদ জানান, অবাধ, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে এসএসসি পরীক্ষা গ্রহণে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে পরীক্ষা সংক্রান্ত নির্দেশনাবলী নিয়ে কেন্দ্র সচিবদের সাথে সভা হয়েছে। এছাড়া, বোর্ডের ৬টিসহ একাধিক ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে।

এদিকে, সিলেট মেট্রোপলিটন পুলিশ এসএসসি/ভোকেশনাল/দাখিল পরীক্ষা উপলক্ষে মহানগরীর আওতাধিন ৪৫টি কেন্দ্রকে অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারি করেছে। পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পীকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহন, ব্যবহারসহ শান্তিশৃংখলা ও জননিরাপত্তার হুমকি স্বরূপ কাজ নিষিদ্ধ করা হয়েছে। এ আদেশ আগামি ৩০ এপ্রিল থেকে ২০ জুলাই পরীক্ষা চলাকালীন প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বলবৎ থাকবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।