মঙ্গলবার , ৭ মার্চ ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ১:৫৫

আমিরাতে যাচ্ছে রাশিয়ার অপরিশোধিত তেল

ডেস্ক রিপোর্ট
মার্চ ৭, ২০২৩ ১:১৭ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়া থেকে কিছু সংখ্যক কার্গো জাহাজ অপরিশোধিত তেল নিয়ে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছে। মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা অকার্যকর করে দিতে এই পদক্ষেপ নিয়েছে রাশিয়া।  এবং আরব আমিরাত তাতে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করলে আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা মস্কোর ওপর ব্যাপকভাবে নিষেধাজ্ঞা আরোপ করে। এ পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা অকার্যকর করার জন্য রাশিয়া তুলনামূলক কম দামে তেল বিক্রির ঘোষণা দেয়। ভারত ও চীনসহ বহু দেশ এই সুযোগ গ্রহণ করছে। সংযুক্ত আরব আমিরাতও দৃশ্যত সেই পথ অনুসরণ করছে।

এছাড়া তেলের এই লেনদেনের মাধ্যমে রাশিয়ার সঙ্গে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের মতো শীর্ষ তেল উৎপাদনকারী দেশের মধ্যে সহযোগিতা বাড়ছে। যেখানে আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা রাশিয়াকে নিষেধাজ্ঞা আরোপের মধ্যদিয়ে আন্তর্জাতিক অঙ্গণে ভীষণভাবে কোণঠাসা করার চেষ্টা করছে, সেখানে আরব আমিরাত ও সৌদি আরব মার্কিন চাপ উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে।

এদিকে, রাশিয়া থেকে সৌদি আরবও উল্লেখযোগ্য পরিমাণ তেল আমদানি করেছে বলে জানা যাচ্ছে।

সূত্র : রয়টার্স।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।