মঙ্গলবার , ২১ মার্চ ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৮:০৮

আইপিএল ২০২৩ এর আসর মাতাবেন তিন বাংলাদেশী খেলোয়াড়!

ডেস্ক রিপোর্ট
মার্চ ২১, ২০২৩ ৪:৪৬ অপরাহ্ণ
Link Copied!

২০০৮ সালে শুরুর পর থেকেই সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে বহুল প্রত্যাশিত টুর্নামেন্টে পরিণত হয়েছে আইপিএল। এবারের সংস্করণের নিলাম গত বছর শেষ হলেও আসরের পর্দা ওঠার জন্য আমাদের অপেক্ষা করতে হচ্ছে এ বছরের ৩১ মার্চ পর্যন্ত। এবারের আসরে তিনজন বাংলাদেশী খেলোয়াড় অংশ নিতে যাচ্ছেন; আর এ কারণেই হয়তো ক্রিকেটপ্রেমী বাংলাদেশীরা উত্তেজনায় অস্থির হয়ে আছে – কবে শুরু হবে আইপিএল ‘২৩! খেলার সর্বশেষ স্কুপ ও টুর্নামেন্টের খুঁটিনাটি নিয়ে পারিম্যাচ নিউজ আছে আপনার পাশে।
চলুন এবার নজর দেয়া যাক, আইপিএল ২০২৩ এর আসর মাতাতে প্রস্তুত বাংলাদেশের তিন টাইগারের দিকে-
সাকিব আল হাসান
দূর্দান্ত এক ‘বাংলাওয়াশ’ উপহার দেয়ার পর, বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার ও বাংলাদেশ ক্রিকেটের প্রিয়মুখ সাকিব আল হাসান এবারও কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) থেকে তার কারিশমা প্রদর্শন করতে
প্রস্তুত। ৬৩ উইকেট ও ১২৪.৪৯ স্ট্রাইক রেট-সহ ৭৯৩ রানের অনবদ্য রেকর্ড থেকে কেকেআরের সাথে সাকিবের পুরোনো কেমিস্ট্রি কিছুটা হলেও বোঝা যায়। ২০১১-২০১৬ আবার ২০২১ সালে অনবদ্য এই দলটির
প্রতিনিধিত্ব করেন তিনি, আইপিএলের পুরো আসর জুড়ে রাখেন প্রতিভার অনন্য স্বাক্ষর!
লিটন দাস
আইপিএলের আসরে এবারই প্রথম খেলতে নামবেন বাংলাদেশী ব্যাটসম্যান ও উইকেটকিপার লিটন দাস। ৫০ লাখ ভারতীয় রুপির বিনিমিয়ে তাকে কিনে নেয় কেকেআর। তার পুরো ক্যারিয়ার জুড়েই অনবদ্য সব পারফর্ম্যান্স, তবে এরমধ্যে সবচেয়ে স্মরণীয় বিজয়গুলোর মধ্যে একটি হচ্ছে ভারতের বিপক্ষে ২-১ এ সিরিজ জয়। তিনি বাংলাদেশ প্রিমিয়ার লিগের ঢাকা গ্ল্যাডিয়েটরস, কুমিল্লা ভিক্টোরিয়ানস ও রাজশাহী রয়্যালস এবং পাকিস্তান সুপার লিগের করাচি কিংসের মতো ফ্র্যাঞ্চাইজি দলগুলোয় অসামান্য দক্ষতা প্রদর্শন করেন। ফ্যানদের জন্য আইপিএলের আসরে তার দুর্দান্ত পারফর্ম্যান্সের সাক্ষী হওয়া এখন সময়ের ব্যাপার মাত্র!
মুস্তাফিজুর রহমান
মনোমুগ্ধকর সুইং আর কাটারে দিল্লী ক্যাপিটালসের পিচ কাঁপাতে প্রস্তুত মুস্তাফিজুর রহমান। তিনি ২০১৬ সালে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে আইপিএলে যাত্রা শুরু করেন। মাত্র ১৬ ম্যাচে ১৭ উইকেটের অসামান্য পারফর্ম্যান্সের জোরে তিনি প্রথম বাংলাদেশী ক্রিকেটার হিসেবে আইসিসির ‘ইমার্জিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ স্বীকৃতি পান। তার এমন অসামান্য অবদানের কারণেই দলটি ফাইনালে জয়লাভ করে। কাটারের জন্য বিখ্যাত এই বাঁহাতি মিডিয়াম পেস বোলার আইপিএলে ৪৬টি ম্যাচ খেলে ৪৬ উইকেট সংগ্রহ করেছেন। আইপিএলে তিনি সানরাইজার্স হায়দ্রাবাদ, মুম্বাই ইন্ডিয়ানস ও রাজস্থান রয়্যালসের মতো দলের হয়ে খেলেছেন। এবারে ফ্যানরা দিল্লী ক্যাপিটালসের হয়ে এই কাটার-মাস্টারের মনমাতানো কারিশমা উপভোগ করতে যাচ্ছেন।
সাকিব, মুস্তাফিজ, লিটন-সহ আইপিএলের বাকি খেলোয়াড়দের দুর্দান্ত পারফর্ম্যান্সের সব খবরাখবর ও আপডেট ফ্যানরা এখন পাবেন পারিম্যাচ নিউজ এ।

আগের মৌসুমের মতো এবারও আইপিএলের দলগুলো দু’টি গ্রুপে খেলবে। গ্রুপ এ-তে রয়েছে মুম্বাই ইন্ডিয়ানস, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লী ক্যাপিটালস ও লখনৌ সুপার জায়ান্টস। গ্রুপ বি-তে রয়েছে চেন্নাই সুপার কিংস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, গুজরাট টাইটানস, পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দ্রাবাদ। প্রতিটি টিম অপর গ্রুপের ৫টি টিমের সাথে দু’টি করে ম্যাচ খেলবে এবং নিজের গ্রুপের বাকি ৪টি টিমের সাথে একটি করে ম্যাচ খেলবে। এভাবে, প্রতিটি টিমকে খেলতে হবে মোট ১৪টি করে ম্যাচ। ৩১ মার্চ থেকে আরম্ভ হয়ে ২১ মে পর্যন্ত চলবে লিগ পর্যায়ের খেলা। ১২টি শহর জুড়ে ১৮টি ডাবল- হেডার-সহ (একই ভেন্যুতে একসাথে বা অল্প সময়ের ব্যবধানে পরপর দু’টি ম্যাচ) ৭০টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচের নিয়মিত ভেন্যুগুলোর মধ্যে রয়েছে চেন্নাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, মুম্বাই, কলকাতা, লখনৌ, দিল্লী, আহমেদাবাদ, জয়পুর ও মোহালি। এছাড়া, গোয়াহাটি (রাজস্থান রয়্যালসের সেকেন্ড হোম ভেন্যু) ও ধর্মশালাতেও (পাঞ্জার কিংসের সেকেন্ড হোম ভেন্যু) কিছু ম্যাচ অনুষ্ঠিত হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।