রবিবার , ২৬ মার্চ ২০২৩, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ১০:৫৮
আজকের সর্বশেষ সবখবর

শাহজালাল উপশহর বালিকা বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

লবীব আহমদ
মার্চ ২৬, ২০২৩ ১১:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেটের শাহজালাল উপশহর বালিকা বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। রোববার দিবসটি উদযাপন উপলক্ষে বিদ্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মুরারিচাঁদ (এমসি) কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মোঃ নজরুল ইসলাম।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক মৌসুমী দেবের সঞ্চালনায় বক্তব্য রাখেন সহকারী শিক্ষক আব্দুর রব, শরিফুল ইসলাম তালুকদার, মহামুদা জাহান চৌধুরী।

মহান স্বাধীনতা দিবসের তাৎপর্য সম্পর্কে প্রধান অতিথির বক্তব্যে শেখ মোঃ নজরুল ইসলাম বলেন, মুক্তিযুদ্ধ না হলে বাংলাদেশ হতো না। স্বাধীন বাংলাদেশের বীজ বপন করা হয়েছিল ১৯৫২ সালের ভাষা আন্দোলনের মাধ্যমে। এক্ষেত্রে কয়েকটি সাল তিনি উল্লেখ করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৬৬ সালের ৬ দফা, ১৯৬৮ আগরতলা ষড়যন্ত্র মামলা, ১৯৬৯ গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের জাতীয় পরিষদ নির্বাচন, ১৯৭১ সালের ২৫শে মার্চ। ১৯৭১ সালের ২৬ শে মার্চ হতে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে এসেছিল ১৬ই ডিসেম্বর।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের প্রতিটি ক্ষণ ছিল মুক্তিযোদ্ধাদের আতঙ্কের ও ভয়ের। বাংলার আপামর জনগণ উদ্বুদ্ধ হয়েছিল প্রচন্ড আত্ববিশ্বাস ও গভীর দেশপ্রেমের চেতনায়। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ছিল মিথ্যার বিরুদ্ধে শ্বাশত সত্যের এবং অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের সংগ্রাম। মুক্তিযুদ্ধের ইতিহাস আমাদের গৌরবের ইতিহাস।

এর আগে নবম শ্রেণির নুজহাত তাবাসসুমের কোরআন তিলাওয়াত ও প্রেরণা দাস প্রাচির গীতা পাঠের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

শিক্ষার্থীদের মধ্য থেকে বক্তৃতা ও কবিতা আবৃত্তি করেন তাহমিনা ত্বাহা, ফারহানা আক্তার পলি, সারা।

পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও অনুষ্ঠানের সভাপতি আতাউর রহমানের বক্তব্যের মধ্যে দিয়ে সভার সমাপ্তি ঘটে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।