শনিবার , ১৩ মে ২০২৩, ২২শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ, রাত ১১:০৮

দুই দশকের নেতৃত্ব খরা কাটবে কি এমসি কলেজ ছাত্রলীগে?

লবীব আহমদ
মে ১৩, ২০২৩ ৫:৫৫ অপরাহ্ণ
Link Copied!

#কর্মীসভা কাল
দীর্ঘ ২০ বছর পরে নতুন নেতৃত্বের প্রাণ ফিরে পাচ্ছে এমসি কলেজ ছাত্রলীগ। নতুন কমিটি গঠনের লক্ষ্য আগামীকাল সোমবার এমসি কলেজ ও সিলেট সরকারি কলেজ ছাত্রলীগের কর্মিসভার আয়োজন করেছে সিলেট মহানগর ছাত্রলীগ। এই কর্মীসভা এমসি কলেজে অনুষ্ঠিত হবে। গত শুক্রবার সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ ও সাধারণ সম্পাদক মোঃ নাঈম আহমদ এই কর্মীসভার ঘোষণা দেন৷ ঐদিনই নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পদপ্রত্যাশীদের জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়। এতে করে প্রাণচাঞ্চল্যে সৃষ্টি হয়েছে এমসি কলেজ ও সিলেট সরকারি কলেজ ছাত্রলীগ নেতৃবৃন্দের মধ্যে। দীর্ঘদিন থেকে ছাত্রলীগ করা নেতৃবৃন্দ ছাত্রলীগের নতুন পরিচয় পেতে লবিং শুরু করেছেন উপরমহলে। সকলেই আশাবাদী কর্মীসভা পরেই নতুন কমিটি পাবে দীর্ঘদিন থেকে নেতৃত্বশূন্য থাকা এমসি কলেজ ও সিলেট সরকারি কলেজ ছাত্রলীগ।
এর আগে ২০০৩ সালে তাজিম উদ্দিনকে সভাপতি ও সাইফুল ইসলাম টিপুকে সাধারণ সম্পাদক করে এমসি কলেজ ছাত্রলীগের সবশেষ কমিটি ঘোষণা করা হয়। পরে ২০১০ সালের ১৩ জুলাই ছাত্রলীগের অভ্যন্তরীণ দ্বন্ধে কলেজের গণিত বিভাগের ছাত্র ছাত্রলীগ নেতা উদয়েন্দু সিংহ পলাশ খুন হওয়ার পর কমিটি বাতিল করা হয়। এর পর থেকেই কমিটিবিহীন রয়েছে এমসি কলেজ ছাত্রলীগ। বিভিন্ন সময়ে সিলেট জেলা ও মহানগরের কমিটি আসলেও এমসি কলেজ ছাত্রলীগ পায় নি নতুন কোনো নেতৃত্ব। নতুন কমিটি আসবে, আসবে বলেই পার হয়ে যায় দীর্ঘ তেরোটি বছর। ২০১৮ সালের ২৯ জানুয়ারি (সোমবার) এমসি কলেজকে বাংলাদেশের সম্পদ উল্ল্যেখ করে এমসি ও সিলেট সরকারী কলেজে ছাত্রলীগের নতুন কমিটি দেয়া হবে বলে নেতা-কর্মীদের আশ্বাস দেন তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন। তখন তার নেতৃত্বে কলেজের জারুলতলা থেকে মিছিল শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে ছাত্রলীগ।
২০২১ সালে সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষিত হলে আশায় বুক বাঁধেন এমসি কলেজ ছাত্রলীগের নেতৃবৃন্দ। সেই আশা আর নিরাশায় রূপ নেয় নি। যার ফলস্বরূপ ১৫ মে’র এই কর্মীসভা। খুব শিগগিরই নতুন কমিটি দেওয়া হবে বলে জানান সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ ও সাধারণ সম্পাদক মো: নাঈম আহমদ।
শিক্ষা প্রতিষ্ঠানে কথায় কথায় অস্ত্রের মহড়া দেওয়া, এমনকি শত বছরের পুরনো ছাত্রাবাস পুড়িয়ে দেওয়ার অভিযোগও আছে ছাত্রলীগের বিরুদ্ধে। এছাড়াও ২০২০ সালের ২৫শে সেপ্টেম্বর এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে ছাত্রলীগ নেতৃবৃন্দের মাধ্যমে।
নতুন কমিটির মাধ্যমে এমসি কলেজ ছাত্রলীগ তার পুরনো ঐতিহ্য ফিরে পাবে বলে আশাবাদী রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করেন এতদিন ছাত্রলীগের কমিটি না থাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বিভিন্ন সময়ে মারামারি সহ খুনখারাপির ঘটনা ঘটে। নতুন কমিটির মাধ্যমে প্রাণ ফিরে পাবে সিলেটের রাজনীতির আতুড়ঘর খ্যাত এমসি কলেজ ছাত্রলীগ। তারা সিলেট মহানগর ছাত্রলীগ নেতৃবৃন্দের কাছে সুন্দর একটি কমিটির আশা করেন, যাতে করে আর এমসি কলেজে কোনো বিশৃঙ্খলার সৃষ্টি হবে না।
নাম প্রকাশ না করার স্বার্থে এমসি কলেজ ছাত্রলীগের এক নেতা জানান, দীর্ঘ দিন ধরে এমসি কলেজে ছাত্রলীগের কমিটি নেই। যার কারণে বহিরাগতরা প্রভাব বিস্তার করেছে। দ্রুত কলেজে কমিটি হওয়া প্রয়োজন। ভালো, ত্যাগী, মেধাবীদের দ্বারা কমিটি করলে যেমন সংগঠনে শৃঙ্খলা ফিরে আসবে, তেমনি কলেজ ক্যাম্পাসে বহিরাগতদের দৌরাত্ম কমবে।
এমসি কলেজ ছাত্রলীগ নেতা হাবিবুল ইসলাম হাবিব বলেন, কর্মীসভার তারিখ ঘোষণার পর থেকেই ছাত্রলীগ নেতাকর্মীদের মধ্যে ঈদের ন্যায় আনন্দ বিরাজ করছে। আশা করছি রাজপথের কর্মীদের মূল্যায়ন করে সুন্দর একটি কমিটি ঘোষণা করা হবে।
এমসি কলেজ ছাত্রলীগ নেতা দিলোয়ার হোসেন রাহী বলেন, ২০ বছর পরে এমসি কলেজ ছাত্রলীগের নতুন কমিটির সিভি নেওয়া হবে। দীর্ঘদিন ধরে যারা ছাত্রলীগের সকল প্রোগ্রাম ও দলের জন্য ঘাম-শ্রম দিয়েছে, তাদের মূল্যায়ন করে সুন্দর ও গ্রহণযোগ্য একটি কমিটি আশা করি৷
সিলেট মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো: নাঈম আহমদ বলেন, দীর্ঘদিন পর এমসি কলেজ ছাত্রলীগের কর্মীসভা হচ্ছে। সেদিনই সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের সিভি নেয়া হবে এবং সিভি যাচাই-বাছাই করে দ্রুত সময়ের মধ্যে কমিটি দেওয়া হবে।
সিলেট মহানগর ছাত্রলীগের সভাপতি কিশওয়ার জাহান সৌরভ বলেন, সিলেট মহানগরীর দুটি গুরুত্বপূর্ণ ইউনিট এমসি কলেজ ও সিলেট সরকারি কলেজ। ১৫ তারিখের কর্মীসভায় সিভি নেওয়ার পরে তা যাচাই-বাছাই করে নৌকার বিজয় নিশ্চিতে সিটি নির্বাচনের পূর্বেই কমিটি দেয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।