বুধবার , ১৮ অক্টোবর ২০২৩, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ২:০০

এমসি কলেজে শেখ রাসেল দিবস পালিত 

লবীব আহমদ
অক্টোবর ১৮, ২০২৩ ৪:২৬ অপরাহ্ণ
Link Copied!

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুরারিচাঁদ (এমসি) কলেজে শেখ রাসেল দিবস-২০২৩ উদযাপিত হয়েছে।

সকাল দশটায় র‍্যালির মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়।

বুধবার সকালে কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে আনন্দ র‍্যালি বের হয়ে কলেজ গ্রন্থাগারের সামনে শেষ হয়৷ গ্রন্থাগারে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে সেখানে দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

দিবসটি উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করছেন অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ।

পরে কলেজের শিক্ষাবিদ সম্মেলন কক্ষে শেখ রাসেলের ৬০তম জন্মদিন উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে শিক্ষক পরিষদের যুগ্ম সম্পাদক মোছাম্মৎ জেবিন আক্তারের সঞ্চালনায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ।

সভাপতির বক্তব্যে রাখছেন এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ।

তিনি বলেন, ‘জাতির পিতার সর্বকনিষ্ঠ সন্তান, পরিবারের অতি আদরের শিশু রাসেল এ পৃথিবীর আলো-বাতাস দেখে ছিল মাত্র দশ বছর নয় মাস সাতাশ দিন। শেখ রাসেল বেঁচে থাকলে আমাদের মতো একজন পরিণত মানুষ হতে পারতেন, তিনি দীপ্তিমান হতেন, দেশের জন্য সৎ সাহসের সহিত কাজ করতেন। তিনি দেশের জন্য সম্পদ হতেন৷ কিন্তু, আমাদের দুর্ভাগ্য, দেশের কিছু বিপথগামী সেনা ও আন্তর্জাতিক কুচক্রী মহল তাঁকে বেশিদিন বাঁচতে দেয় নি। ঘাতকরা পরিবারের অন্যান্যদের সাথে তাঁকে ও হত্যা করে জন্ম দেয় পৃথিবীর ইতিহাসে নিষ্ঠুরতম ও কলঙ্কিত এক কালো অধ্যায়ের। আমরা চাই এ পৃথিবী হোক প্রতিটি শিশুর জন্য নিরাপদ আবাসস্থল। রাসেলের মতো আর কোন শিশু কে যেন ব্রাশফায়ারে ক্ষতবিক্ষত হতে না হয়।’

দিবসটি উপলক্ষে কলেজ প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক মো. তৌফিক এজদানী চৌধুরী।

আরও বক্তব্য রাখেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সাইফুদ্দীন আহম্মদ, বাংলা বিভাগের অধ্যাপক ড. সাহেদা আখতার, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আবু নাসের খান, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ বদরুজ্জামান, পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক জুনায়েদ আল আমীন প্রমুখ।

অনুষ্ঠানের শেষে কলেজ প্রাঙ্গণে ফুল ও ফলের বৃক্ষরোপণ করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।