শুক্রবার , ৩ মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ৯:১৭

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস আজ; সিলেট প্রেসক্লাবে আলোচনা সভা রোববার

স্টাফ রিপোর্টার
মে ৩, ২০২৪ ৩:৪১ অপরাহ্ণ
Link Copied!

আজ ৩ মে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো-‘পরিবেশগত সংকটের মুখোমুখি সাংবাদিকতা’।

ইউনেস্কোর মতে, অবাধ, মুক্তচিন্তা এবং মতপ্রকাশের অধিকার হচ্ছে মানবাধিকারের মূল কথা। মুক্ত সাংবাদিকতা ও গণমাধ্যমের দাবিতে সারা বিশ্বে নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালিত হয়ে থাকে।

১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ অনুযায়ী, ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় ৩ মে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’র (বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস) স্বীকৃতি দেওয়া হয়। এরপর থেকে সাংবাদিকরা দিবসটি পালন করে আসছেন।

বৃহস্পতিবার (২ মে) ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৪’ উপলক্ষে ‘বর্তমান বৈশ্বিক পরিবেশগত সংকটের প্রেক্ষাপটে মুক্ত গণমাধ্যম এবং মতপ্রকাশের স্বাধীনতা’ শীর্ষক আলোচনা সভায় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেন, ‘রিপোর্টিংয়ের সততা থাকতে হবে। যেকোনও ধরনের সমালোচনাকে আমরা স্বাগত জানাই। তবে মিথ্যাচারকে নয়। সরকারের কার্যক্রম নিয়ে যেকোনও সমালোচনা যে কেউ করতে পারে। কিন্তু উদ্দেশ্যমূলকভাবে যখন ধারাবাহিক মিথ্যাচার করা হয়, তখন প্রশ্ন ওঠে। সবাইকে আমরা স্বাগত জানাই, যারা বিভিন্ন তথ্য উপাত্ত দিয়ে সহযোগিতা করতে চায়।’

সিলেট প্রেসক্লাবে আলোচনা সভা রোববার

এদিকে, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আগামী ৫ মে রোববার বিকেল ৪টায় সিলেট প্রেসক্লাবের আমিনুর রশীদ চৌধুরী মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে ক্লাব সদস্যদের উপস্থিতি কামনা করেছেন ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।