শনিবার , ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ১২:৫৬

বাংলা একাডেমি পুরস্কার পাচ্ছেন সুনামগঞ্জের ধ্রুব এষ

admin
ফেব্রুয়ারি ১৮, ২০২৩ ৬:০২ অপরাহ্ণ
Link Copied!

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ ঘোষণা করা হয়েছে। সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় এ বছর ১১টি ক্যাটাগরিতে ১৫ জন এই পুরস্কার পাচ্ছেন। এ তালিকায় রয়েছেন সুনামগঞ্জের কৃতিসন্তান শিশুসাহিত্যিক ও প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ। শিশু সাহিত্যে বিশেষ অবদান রাখায় ধ্রুব এষ কে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ এর জন্য মনোনিত করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।

ধ্রুব এষ ছাড়াও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ প্রাপ্তরা হলেন— কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত, কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন, প্রবন্ধ বা গবেষণায় মাসুদুজ্জামান, অনুবাদে আলম খোরশেদ, নাটকে মিলন কান্তি দে ও ফরিদ আহমদ দুলাল, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক, বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়, বিজ্ঞান, কল্পবিজ্ঞান বা পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন, আত্মজীবনী, স্মৃতিকথা বা ভ্রমণকাহিনীতে ইকতিয়ার চৌধুরী, ফোকলোরে আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল।

শিশুসাহিত্যিক ও প্রচ্ছদশিল্পী ধ্রুব এষ ১৯৬৭ সালের ৭ জানুয়ারি সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ভূপতি রঞ্জন এষ ও মাতার নাম লীলা এষ।

তিনি কবিতা ও গল্প লেখার পাশাপাশি একজন প্রচ্ছদশিল্পী হিসেবে বিখ্যাত। এপর্যন্ত তিনি পচিশ হাজারেরও বেশি বইয়ের প্রচ্ছদ করেছেন। এরমধ্যে ঔপন্যাসিক হুমায়ূন আহমেদের অধিকাংশ গ্রন্থের প্রচ্ছদ অঙ্কন করেছেন ধ্রুব এষ।

এছাড়া তিনি সেবা প্রকাশনী থেকে প্রকাশিত মাসিক পত্রিকা রহস্যপত্রিকার শিল্প সম্পাদক হিসেবে কর্মরত আছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।