মঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৮:২৪

প্রতিষ্ঠা ও সাফল্যের ৩২ বসন্ত পেরিয়েছে শাবি

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ১৪, ২০২৩ ৮:২১ পূর্বাহ্ণ
Link Copied!

শাবিপ্রবি সংবাদদাতা : প্রতিষ্ঠা ও সাফল্যের ৩২ বসন্ত পেরিয়ে ৩৩তম বসন্তে পদার্পণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আজ মঙ্গলবার (১৪ই ফেব্রুয়ারি) সকাল ১০টা ১০মিনিটে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন এবং এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দিবসটি উদযাপন উপলক্ষে সকাল ১০টা ২৫ মিনিটে গোলচত্বর থেকে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে আনন্দ শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে কেক কাটার মাধ্যমে শেষ হয়।

এ সময় বক্তব্য রাখেন শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. কবির হোসেন এবং সঞ্চালনা করেন বিজনেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খায়রুল ইসলাম।

এ সময় বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগীয় প্রধান ও দপ্তর প্রধানবৃন্দসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকতা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবার জন্য আজকের দিনটি গুরুত্বপূর্ণ। আজকের এইদিনে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করেছিল। হাঁটি হাঁটি পা পা করে এ বিশ্ববিদ্যালয় অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষা, গবেষণা ও উদ্ভাবনে এই বিশ্ববিদ্যালয় অবদান রেখে আসছে। যার কারণে বিভিন্ন জাতীয় ও আর্ন্তজাতিকভাবে বিভিন্ন স্বীকৃতি পেয়েছে। সবার সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যায়লটিকে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা করা হবে। এ সময় সবাইকে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা প্রদান করেন।

উল্লেখ্য, ১৯৯১ সালে একাডেমিক কার্যক্রম শুরু করার পর থেকে ইংরেজিতে ১৩ই ফেরুয়ারি এবং বাংলায় ১লা ফাল্গুন বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হতো। কিন্তু ২০২০ সাল থেকে বাংলা বর্ষপঞ্জির নতুন নিয়মের কারণে ১লা ফাল্গুন ১৩ই ফেব্রুয়ারির পরিবর্তে ১৪ই ফেব্রুয়ারি হয়।

বিশ্ববিদ্যালয় থেকে সিদ্ধান্ত নেওয়া হয় বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী ফালগুন মাসের ১ তারিখ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হবে। ইংরেজি তারিখ এ ক্ষেত্রে অনুসরণ করা হবে না। এরই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যালেন্ডার সংশোধন করা হয় এবং এরপর থেকে প্রতি বছর বিশ্ববিদ্যালয় দিবস ১লা ফাল্গুন (১৪ই ফেব্রুয়ারি) উদযাপন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।