বুধবার , ১২ জুন ২০২৪, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৯:২১

সিলেটে ‘পাথর মহাল, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা সহজিকরণঃ অংশীজনের করণীয়’ শীর্ষক সেমিনার

সিলেটের সকাল রিপোর্ট
জুন ১২, ২০২৪ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

সিলেটে ‘পাথর মহাল, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা সহজিকরণঃ অংশীজনের করণীয়’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোহাম্মদ রোকন উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) আবু আহমদ ছিদ্দীকী। তিনি বলেন, আমাদের নদীগুলোতে সরকারিভাবে যে বালুমহাল ইজারা দেওয়া হয়েছে, তার বাইরে যেন কেউ অবৈধভাবে বালু তুলতে না পারে। নির্ধারিত সীমানার বাইরে অবাধে বালু ও পাথর তুলে প্রকৃতি ও পরিবেশের ক্ষতি করতে না পারে সেদিকে বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।

এসময় তিনি আরও বলেন, বৈধভাবে পাথরমহাল ও বালুমহাল ইজারা দিয়ে প্রশাসন প্রকৃতি ও পরিবেশের সুরক্ষায় ভূমিকা রাখতে পারবে। পাশাপাশি ইজাদারদের নজরদারি ও নিয়ন্ত্রণ করতে সুবিধা হবে। এতে অবৈধভাবে বালু ও পাথর উত্তোলন বন্ধ হবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ। সেমিনারে বিভাগের জেলা প্রশাসকবৃন্দ তাদের নিজ এলাকার পাথরমহাল ও বালুমহাল সম্পর্কে করণীয় ও বিস্তারিত উপাত্ত উপস্থাপন করেন। এতে সিলেট বিভাগের সকল জেলা প্রশাসক, সকল স্তরের সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, ব্যবসায়ী ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, আইনবিদ, সাংবাদিকবৃন্দ ও পরিবেশকর্মীবৃন্দ অংশগ্রহণ করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।