মঙ্গলবার , ৭ মার্চ ২০২৩, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৯:১৬

লিডিং ইউনিভার্সিটিতে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

ডেস্ক রিপোর্ট
মার্চ ৭, ২০২৩ ১০:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। এ উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম‍্যুরালে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার (৭ মার্চ ২০২২৩) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম‍্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য  ও ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক। তাছাড়া সকাল থেকেই ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রচার করা হয় বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের রাগীব আলী ভবন প্রাঙ্গণে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং  কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

দেশ এবং জাতির উন্নয়নের দিকনির্দেশনা ছিল বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ বাঙালি জাতিকে এগিয়ে নিয়ে যায় মুক্তির লক্ষ্যে। এই ঐতিহাসিক  ভাষণটি ওই সময়ে সমগ্র বাঙালি জাতিকে স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত করেছিল, শক্তি যুগিয়েছিল পাক হানাদারদের কবল থেকে দেশকে মুক্ত করার। তাই ঐতিহাসিক ৭ই মার্চ আমাদের জন‍্য স্মরণীয় এবং বরণীয়। তিনি আরও বলেন, ঐতিহাসিক ৭ই  মার্চের ভাষণ আগামী নেতৃত্ব ও বর্তমান তরুণ প্রজন্মকে সঠিকভাবে দেশ ও জাতির উন্নয়নে কাজ করার অনুপ্রেরণা দিবে।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান  এবং অনুষ্ঠান  আয়োজক কমিটির কনভেনার রুমেল এম. এস. রহমান পীরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম।

লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মো. কাওসার হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের গুরুত্ব ও তাৎপর্য আলোকপাত করে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভূঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান এবং পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ।

অনুষ্ঠানে কবি মনির সালেহিনের স্বাধীনতার কবিতা পাঠ ও বঙ্গবন্ধুর ভাষণ উপস্থাপন করেন কালচারাল ক্লাবের সদস্য এবং ইংরেজি বিভাগের শিক্ষার্থী তন্বী ভট্টাচার্য ও প্রীতি দেবনাথ।

অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির লাইব্রেরিয়ান আব্দুল হাই সামেনী, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী,  বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।