শুক্রবার , ৩ মার্চ ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ১:১৪

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অ্যালেস বিয়ালিয়াৎস্কির ১০ বছরের কারাদণ্ড

সিলেটের সকাল ডেস্ক
মার্চ ৩, ২০২৩ ২:১৫ অপরাহ্ণ
Link Copied!

বেলারুশিয়ান নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অ্যালেস বিয়ালিয়াৎস্কিকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসের খবর অনুসারে, তাকে চোরাচালানের অভিযোগে দোষী সাব্যস্ত করা হয়েছে।

কর ফাকির অভিযোগে ২০১১ সালে অ্যালেসকে প্রথম গ্রেফতার করা হয়। অভিযোগ তিনি অস্বীকার করেন। এই অভিযোগে তাকে কারাদণ্ড দেওয়া হয়। ২০১৪ সালে তিনি কারামুক্তি পান।

নির্বাসিত বেলারুশিয়ান বিরোধী নেতা সভিয়াতলানা তিখানৌস্কায়া এই ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, এটা ‘ভয়াবহ’ ঘটনা। তিনি বলেন, ‘এই লজ্জাজনক অন্যায়ের বিরুদ্ধে লড়াই করতে হবে এবং তাদের মুক্ত করতে আমাদের যা কিছু প্রয়োজন অবশ্যই তার সবকিছু করতে হবে।

কে এই অ্যালেস বিয়ালিয়াৎস্কি

অ্যালেস বেলারুশের মানবাধিকারকর্মী। তার বয়স ৬০ বছর। তিনি বর্তমানে দেশটির কারাগারে আছেন। এতোদিন বিচার-পূর্ব আটকাবস্থায় আটক ছিলেন তিনি। অ্যালেস দেশটির ভিয়াসনা হিউম্যান রাইটস সেন্টারের প্রতিষ্ঠাতা। মানবাধিকার সংগঠনটি ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়। বেলারুশের রাজপথে বিক্ষোভকারীদের ওপর দেশটির কর্তৃত্ববাদী নেতা আলেক্সান্ডার লুকাশেঙ্কোর নৃশংস দমন-পীড়নের প্রতিক্রিয়ায় মানবাধিকার সংগঠনটি প্রতিষ্ঠা করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।