বৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ২:৫৪

কোম্পানীগঞ্জ ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা এম তৈয়বুর রহমানের ১০ম মৃত্যুবার্ষিকী আজ

লবীব আহমদ
মার্চ ৯, ২০২৩ ৪:৪৯ অপরাহ্ণ
Link Copied!

কোম্পানীগঞ্জ ছাত্র পরিষদের প্রতিষ্ঠাতা ও কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এম তৈয়বুর রহমানের ৮ম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার। ২০১৩ সালের আজকের এই দিনে মাত্র ৫৫ বছর বয়সে মৃত্যুর কোলে ঢলে পড়েন কোম্পানীগঞ্জের দাবী-দাওয়া আদায়ের বলিষ্ট পুরুষ এম তৈয়বুর রহমান।
এম তৈয়বুর রহমান উপজেলার পূর্ণাছগাম গ্রামের মরহুম হাজী কলিম উল্ল্যাহর কনিষ্ট পুত্র। তিনি ১৯৮৩ সালে প্রথম রণিখাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। পরপর তিনি ১৫ বছর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন। পরে তিনি ১৯৯০ সালে প্রথম কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০৯ সালের ২২ জানুয়ারি অনুষ্ঠিত উপজেলা নির্বাচনে তিনি দ্বিতীয়বারের মতো চেয়ারম্যান নির্বাচিত হন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি উপজেলা চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।
জনপ্রতিনিধিত্ব ছাড়াও এম তৈয়বুর রহমান বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের সাথে সম্পৃক্ত ছিলেন। জৈন্তিয়া কেন্দ্রীয় ছাত্র পরিষদ গঠনের ক্ষেত্রেও তাঁর ভূমিকা ছিল অসাধারণ । তিনি কোম্পানীগঞ্জ ছাত্র পরিষদের(কোছাপ)’র প্রতিষ্ঠাতা ছিলেন। এছাড়াও অনেক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন প্রতিষ্ঠায় তার ভূমিকা ছিল যা অত্যন্ত প্রশংসনীয় । মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর সাথেও তাঁর বেশ সখ্যতা ছিল। তিনি আওয়ামী লীগের রাজনীতিতেও সক্রিয় ছিলেন।
এম তৈয়বুর রহমান কোম্পানীগঞ্জের হুমায়ুন রশীদ চৌধুরী উচ্চ বিদ্যালয়, পূর্ণাছগাম উচ্চ বিদ্যালয় ও কোম্পানীগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়সহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রেও অগ্রণী ভূমিকা পালন করেছেন।
১৯৫৮ সালের পহেলা জানুয়ারি কোম্পানীগঞ্জের পূর্ণাছগাম গ্রামে মরহুম হাজী কলিম উল্ল্যাহ ও মরহুমা আবিজান বিবির ঘর আলোকিত করে জন্ম নেন এম তৈয়বুর রহমান।
এদিকে এম তৈয়বুর রহমানের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার বাদ জুম্মা দক্ষিণ রণিখাইয়ের খাগাইল মাদ্রাসায় দোয়া মাহফিলের আয়োজন করেছে কোম্পানীগঞ্জ ছাত্র পরিষদ। সংগঠনটির সভাপতি হেলাল আহমদ ও সাধারণ সম্পাদক মো: মারজান উদ্দিন ছাত্র পরিষদের সকল নেতৃবৃন্দ সহ সবার উপস্থিতি কামনা করেছেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।