বৃহস্পতিবার , ৪ মে ২০২৩, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৯:৩৩

কোম্পানীগঞ্জে জমি নিয়ে বিরোধের জেরে বসতঘরে আগুন

আবিদুর রহমান
মে ৪, ২০২৩ ১২:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

সিলেটের কোম্পানীগঞ্জে জমিসংক্রান্ত বিরোধের জেরে প্রতিপক্ষের লোকজন একটি বসতঘরে অগ্নিসংযোগ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বুধবার ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে কোম্পানীগঞ্জ থানায় লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, কোম্পানীগঞ্জ উপজেলার উত্তর রনিখাই ইউনিয়নের রনিখাই গ্রামের ইসরাইল আলী, আইন উল্লাহ ও বুরহান উদ্দিনের সঙ্গে একই এলাকার ফারুক মিয়ার জমি নিয়ে বিরোধ চলছিল। এর জের ধরে গত ২৯ এপ্রিল রাত সাড়ে ৮টায় প্রতিপক্ষের লোকেরা ফারুকের বাড়িতে অগ্নিসংযোগ করে। একটি খড়ের ঘরের দক্ষিণ ও পূর্ব পাশে তারা আগুন ধরিয়ে দেয়। এ আগুন ছড়িয়ে পড়ে ফারুকের গোয়ালঘর ও বসত ঘরে। ঘটনাটি মসজিদের মাইকে প্রচার করা হলে শত শত মানুষ এসে আগুন নেভানোর চেষ্টা করেন। আগুনে একটি গরু, পাঁচটি ভেড়া, ত্রিশটি হাস ও বিশটি মোরগসহ ঘরে থাকা মূল্যবান মালামাল পুড়ে অন্তত ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। তবে এ সময় ঘরে কেউ না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

ক্ষতিগ্রস্ত ফারুক বলেন, পরনের কাপড় ছাড়া সব কিছু পুড়ে গেছে। গ্রামবাসী প্রাণপণ চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনেন। তাদের চেষ্টায় গোয়াল ঘরের ৯টি গরু বাঁচানো গেছে।

তিনি আরও বলেন, ঘটনাটি স্থানীয়ভাবে সালিশ বিচারে নিষ্পত্তির জন্য ইউপি চেয়ারম্যান ফয়জুর রহমান ও মুরুব্বিরা উদ্যোগ নেন। এজন্য তারা বিবাদীদের কাছ থেকে আমানত হিসেবে ১ লক্ষ টাকা আদায় করেন। সালিশে বসার আগেই বিবাদীরা আমাকে ও আমার পরিবারের সদস্যদের প্রাণে মারার হুমকি দেয়। তাই নিরুপায় হয়ে কোম্পানীগঞ্জ থানায় অভিযোগ দিয়েছি।

সাবেক ইউপি সদস্য নুরুল আমিন বলেন, জমি সংক্রান্ত বিরোধের জেরেই অগ্নিসংযোগের ঘটনা ঘটানো হয়েছে। সালিশ বিচারে ঘটনার নিষ্পত্তি করতে উভয়পক্ষ সম্মত হয়েছিল। অগ্নিসংযোগকারীরা ক্ষতিগ্রস্ত পরিবারকে হুমকি-ধমকি দিতে থাকায় বিষয়টি থানা পর্যন্ত গড়ায়।

এ বিষয়ে অভিযুক্ত ইসরাইল আলী মুঠোফোনে জানান, ‘এই ঘটনার বিচার মানা-মানি অইছে। বিচারর লাগি আমানতিও অইছে। এরপরেও তাইন থানাত অভিযোগ দিছইন।’

তাহলে কি আপনারা অগ্নিসংযোগের ঘটনায় জড়িত? এমন প্রশ্নের জবাবে ইসরাইল আলী বলেন, ‘ঘটনার দিন আমরা কেউ বাড়িত আছলাম না’

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হিল্লোল রায় বলেন, এ ঘটনায় লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।