বুধবার , ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, সকাল ৯:২৯

এমসি কলেজে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২২, ২০২৩ ১২:৪৪ অপরাহ্ণ
Link Copied!

এমসি কলেজ প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এমসি কলেজে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয়। সকাল সাড়ে নয়টায় কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোঃ আশরাফুল কবীরের নেতৃত্বে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়। এতে কলেজের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী, কলেজের কর্মচারী পরিষদ ও বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দরা অংশ নেন।

পরে এমসি কলেজ শহীদ মিনারে কলেজের অধ্যক্ষ, এমসি কলেজ শিক্ষক পরিষদ, এমসি কলেজের বিভিন্ন বিভাগ, কর্মচারী পরিষদ, কলেজের বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে সকাল দশটায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে কলেজের কেন্দ্রীয় গ্রন্থাগারের শেখ রাসেল দেয়ালিকায় কলেজের শিক্ষার্থীদের বিভিন্ন সৃজনশীল কর্ম প্রতিস্থাপন করা হয়।

এমসি কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মোঃ আশরাফুল কবীরের সভাপতিত্বে ও মোছাম্মৎ জেবিন আক্তারের সঞ্চালনায় কলেজের একুশে বইমেলা প্রাঙ্গনে সকাল ১০টা ১৫ মিনিটে ‘মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস -২০২২’ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক পরিষদ সম্পাদক মোঃ তৌফিক এজদানী চৌধুরী। উক্ত আলোচনা সভায় ভাষা দিবসকে কেন্দ্র করে মূল প্রবন্ধ “ভাষা আন্দোলনঃ আমাদের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা” উপস্থাপন করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ জাহেদুজ্জামান।

বক্তারা তাদের বক্তব্যে মহান ভাষা শহিদদের কৃতিত্বের কথা স্মরণ করেন। প্রফেসর মোঃ আশরাফুল কবীর তার বক্তব্যে ভাষা আন্দোলনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত মুরারিচাঁদ কলেজের প্রাক্তন কৃতি শিক্ষার্থীদের কথা ও এই দিনে ভাষার জন্য জীবন দেওয়া শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাতের মধ্যে দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।