বৃহস্পতিবার , ২৫ মে ২০২৩, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, রাত ১২:০০

এমসি কলেজে নজরুল জন্মজয়ন্তী পালিত

লবীব আহমদ
মে ২৫, ২০২৩ ১২:১৭ অপরাহ্ণ
Link Copied!

সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কলেজে আয়োজিত হয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার প্রদান অনুষ্ঠান। সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত ও শিক্ষার্থীদের দলীয় নজরুল গীতির মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।

আজ বৃহস্পতিবার (২৫ মে) সকালে কলেজের অডিটোরিয়ামে নজরুল জন্মজয়ন্তী-২০২৩ উদযাপন কমিটির সদস্য ও উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক শাহনাজ বেগমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো: রিয়াজ।

নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরষ্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাখছেন এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আবুল আনাম মো. রিয়াজ বলেন, “রবীন্দ্রনাথ ঠাঁকুর ও কাজী নজরুল ইসলাম যা চেয়েছেন সেগুলো বাস্তবায়ন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। কবিগুরু রবীন্দ্রনাথ ও জাতীয় কবি নজরুলের মনের যে সুপ্ত আকাঙ্ক্ষা, সেটিকে অনুভব করে সেই বক্তব্যের প্রতিফলন ঘটিয়েছেন বঙ্গবন্ধু। তাঁর অসত্যের প্রতি দ্রোহ জাতির পিতাকে নাড়িয়েছে। নজরুল ছিলেন ভালোবাসার কবি ও দ্রোহের কবি।”

সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন করছেন কলেজের শিক্ষার্থীরা।

নজরুল জন্মজয়ন্তী-২০২৩ উদযাপন কমিটির আহ্বায়ক ও বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর পান্না বসুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক মো: তৌফিক এজদানী চৌধুরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন নজরুল জন্মজয়ন্তী-২০২৩ উদযাপন কমিটির সদস্য ও সংস্কৃত বিভাগের সহযোগী অধ্যাপক সুনীল ইন্দু অধিকারী।

নজরুল জন্মজয়ন্তী-২০২৩ উপলক্ষে আলোচনা পর্বে অংশগ্রহণ করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আব্দুল হামিদ ও বাংলা বিভাগের প্রফেসর ড. সাহেদা আখতার।

এসময় আরও উপস্থিত ছিলেন নজরুল জন্মজয়ন্তী-২০২৩ উদযাপন কমিটির সদস্য রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক মাহমুদা আলম, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ বিলাল উদ্দিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জামাল উদ্দিন, উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক শৈলেন্দ্র মোহন সিংহ, ইংরেজি বিভাগের প্রভাষক ফাজিলাতুন নাহার সহ কলেজের সকল বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ এবং শিক্ষার্থীরা।

শেষে নজরুল জন্মজয়ন্তী-২০২৩ উপলক্ষে আয়োজিত কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করা হয়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।